কিমকে পায়ের তলায় রাখেন ট্রাম্প': নিকি হ্যালি

আক্ষরিক অর্থে না হলেও বাকযুদ্ধে বোমা ফাটাচ্ছেন দুই রাষ্ট্রনায়কই। এ বলে আমায় দেখ, তো ও বলে আমায়। মাঝখানে গোটা বিশ্ব যেন কিম-কর্তব্য-বিমুঢ়! উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কয়েক দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বলেন, পরমাণু অস্ত্রের সুইচ তাঁর কাছে রয়েছে।

Updated By: Jan 8, 2018, 04:39 PM IST
কিমকে পায়ের তলায় রাখেন ট্রাম্প': নিকি হ্যালি

নিজস্ব প্রতিবেদন: বিরোধীদের সমালোচনা ঠেকাতে আসরে নামলেন রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত মার্কিনদূত নিকি হ্যালি। কিমকে মোক্ষম জবাব দিতে গিয়ে ট্রাম্পের বিস্ফোরক পরমাণু হুঁশিয়ারিতে আন্তর্জাতিক কূটনীতি মহলের পাশাপাশি হোয়াইট হাউসেও সমালোচনার মুখে পড়তে হয় মার্কিন প্রশাসনকে। সেই প্রেক্ষিতে হ্যালি স্পষ্ট করেন, উত্তর কোরিয়ার পরমাণু হুমকিতে ভয় পাচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্র। তারাও উত্তর কোরিয়াকে ধূলিসাত্ করার ক্ষমতা রাখে, এটাই বোঝাতে চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন- মার্কিন ধাক্কার ফল! অনুদান বন্ধ হতেই জঙ্গি কার্যকলাপ বন্ধে বেনজির পদক্ষেপ পাকিস্তানের

আক্ষরিক অর্থে না হলেও বাকযুদ্ধে বোমা ফাটাচ্ছেন দুই রাষ্ট্রনায়কই। এ বলে আমায় দেখ, তো ও বলে আমায়। মাঝখানে গোটা বিশ্ব যেন কিম-কর্তব্য-বিমুঢ়! উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কয়েক দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বলেন, পরমাণু অস্ত্রের সুইচ তাঁর কাছে রয়েছে। এই হুমকি হজম করেননি মার্কিন প্রেসিডেন্ট। তিনিও পাল্টা বলেন, কিমের জানা দরকার, আমার কাছেও নিউক্লিয়র সুইচ রয়েছে এবং সেটা ওঁর থেকে অনেক বড় ও শক্তিশালী। ট্রাম্পের এ হেন মন্তব্যে ডেমক্র্যাটরা রে রে করে ওঠেন। প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বিডেন জানান, ট্রাম্পের এমন হুমকিতে হোয়াইট হাউসের উপর আত্মবিশ্বাস হারাবে মিত্রদেশগুলি।

আরও পড়ুন- ট্রাম্পের চাপে জেরবার, সইদের জামাত-উদ-দাওয়াকে কালো তালিকাভূক্ত করল পাকিস্তান

তবে, রাষ্ট্র সঙ্ঘে স্থায়ী মার্কিন প্রতিনিধি হ্যালির কথায়, "আমার মনে হয় কিমকে সর্বদা পায়ের তলায় রাখতে চান তিনি (ট্রাম্প)। এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয় যে কিমের ঔদ্ধত্যকে পাত্তা দিচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্র। ও যদি ভেবে থাকে পরমাণু হামলা করে আমেরিকাকে ধ্বংস করতে পারে, সেটা তার মুর্খামি। আমরাও এই পদক্ষেপে দক্ষ, সেটা তাঁর জানা উচিত। আসলে তাঁকে সাবধান করার জন্য এমন বার্তা দেওয়া হয়েছে।"

.