গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু, ট্রাম্প বলছেন, কঠিন সময় পেরিয়ে গিয়েছে আমেরিকার

আক্রান্তের সংখ্যা কম এমন স্টেটগুলিতে আংশিক লকডাউন শিথিল করে অর্থনীতি পুনরদ্ধারের প্রচেষ্টা শুরু করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি। এ বিষয়ে নতুন নিয়ম-বিধি কী হবে তা দ্রুত প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি।

Updated By: Apr 16, 2020, 12:19 PM IST
গত ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু, ট্রাম্প বলছেন, কঠিন সময় পেরিয়ে গিয়েছে আমেরিকার

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যার 'পিক' পয়েন্ট পেরিয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার সাংবাদিক সম্মেলনে এমনটাই দাবি করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বললেন, "পরিসংখ্যান অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এবার কমতে শুরু করবে। তাই ১ মে থেকে কিছু স্থানে আংশিক লকডাউন শিথিল করার চেষ্টা করা হবে।" তবে, বাস্তবে পরিসংখ্যান বলছে গত ২৪ ঘণ্টায় সেই দেশে রেকর্ড সংখ্যক ২,৬০০ মানুষ করোনাভাইরাসে প্রাণ হারিয়েছন। মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৪৪ হাজারেরও বেশি। বুধবার ট্রাম্প বলেন, "আমাদের প্রশাসনের বিভিন্ন দ্রুত সিদ্ধান্তের ফল আমরা পেয়েছি। নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে করোনাভাইরাস।"

US likely 'passed the peak' of coronavirus cases, says Donald ...

মার্কিন প্রেসিডেন্ট বুধবার সাংবাদিকদের জানান, করোনাভাইরাস দমনে তাঁর কড়া পদক্ষেপগুলি কাজে দিয়েছে। এর ফলে 'পিক' বা চরম পর্যায় পেরিয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে, এরপর আক্রান্তের সংখ্যা কম এমন স্টেটগুলিতে আংশিক লকডাউন শিথিল করে অর্থনীতি পুনরদ্ধারের প্রচেষ্টা শুরু করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি। এ বিষয়ে নতুন নিয়ম-বিধি কী হবে তা দ্রুত প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি। 

এর আগে, চলতি সপ্তাহে সোমবার সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, কোনও স্টেট যদি তাঁর এই সিদ্ধান্তের বিরোধিতা করে, তবুও তারা সাংবিধানিকভাবে মেনে নিতে বাধ্য। কিন্তু আংশিক লকডাউন লঘু করার সময় কি সত্যিই এসেছে? প্রশ্ন সে দেশের বিশেষজ্ঞদের। 

Coronavirus: 1,000-bed Navy hospital ship USNS Comfort arrived in ...

করোনাভাইরাসে নিউ ইয়র্কে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১০ হাজার ৮৩৪ জন। আক্রান্ত ২ লক্ষেরও বেশি। বিধ্বস্ত চিকিত্সাব্যবস্থা। প্রত্যন্ত স্থানে গণকবরের পরিস্থিতিতে পৌঁছেছে অবস্থা। এই পর্যায়ে অদূর ভবিষ্যতে আংশিক লকডাউন লঘু করার কোনও আশাই দেখছেন না নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রিউ কুওয়োমো। তিনি পরিস্কার জানিয়ে দেন যে, “মার্কিন প্রেসিডেন্টের লকডাউন লঘু করার কোনও নির্দেশ আমি মানব না।” তিনি বলেন, “যদি আমার স্টেটের জনস্বাস্স্থ্যকে আরও বিপদের মুখে ঠেলে দেয় এমন কিছু তিনি আমাকে করতে বলেন, আমি সেটা করব না।”
তবুও তাঁরই প্রচেষ্টার ফলে করোনাভাইরাস মোকাবিলায় আশার আলো দেখা যাচ্ছে বলে দাবি ট্রাম্পের। সোমবারের সাংবাদিক সম্মেলনে তিনি জানান, বিভিন্ন সংবাদসংস্থা তাঁর সরকারের তত্পরতা নিয়ে প্রশ্ন তুলছে। সে বিষয়ে তিনি বিরক্তি প্রকাশ করেন। প্রেজেন্টেশনের মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলায় তাঁর প্রশাসনের তত্পরতার কথা তুলে ধরেন তিনি।

আরও পড়ুন: প্রতিষেধক ছাড়া অসম্ভব করোনা রোখা, সাফ জানাল রাষ্ট্রসঙ্ঘ