দৈর্ঘ্যে ফুটবল মাঠের সমান, রকেট উত্ক্ষেপণ করতে পারে দানব এই বিমান

শনিবার পরীক্ষমূলকভাবে আকাশে ওড়ে বিমানটি। ঘণ্টায় ৩০৪ কিলোমিটার গতিতে আড়াই ঘণ্টা আকাশে ছিল বিমানটি। 

Updated: Apr 14, 2019, 01:13 PM IST
দৈর্ঘ্যে ফুটবল মাঠের সমান, রকেট উত্ক্ষেপণ করতে পারে দানব এই বিমান

নিজস্ব প্রতিবেদন: আকাশে ডানা মেলল দুনিয়ার সবচেয়ে বড় বিমান স্ট্রাটোলঞ্চ। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোহাভে স্পেস অ্যান্ড এয়ারপোর্ট থেকে এটি আকাশে ওড়ে।

আরও পড়ুন-ভাতারে বাড়ি ঢুকে গুলি বিজেপি নেতাকে, কাঠগড়ায় তৃণমূল

বিমানটির পরিকল্পনাকারীদের মধ্যে ছিলেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা পল অ্যালেন। গত অক্টোবরে মৃত্যু হয়েছে অ্যালেনের। অবিশ্বাস্য ক্ষমতা এই বিমানের। দুটি বিশাল বিমান পাশাপাশি জুড়ে দিয়ে যেমনটা আকার হয় সেরকমই আয়তন এই বিমানের। এটিতে রয়েছে বোয়িং ৭৪৭ এর ৬টি ইঞ্জিন। রয়েছে ২৮টি চাকা।

বিমাটির দুই ডানার মোট দৈর্ঘ্য একটি ফুটবল মাঠের থেকেও বেশি। একটি এয়ারবাস এ৩৮০ বিমানের দুই ডানার মোট দৈর্ঘ্য যেখানে ৮০ মিটায় সেখানে স্ট্রাটোলঞ্চ এর দুই ডানার মোট দৈর্ঘ্য ১১৭ মিটার। বিমানটির সবচেয় বড় বিশেষত্ব হল, এটি একইসঙ্গে তিনটি রকেট বহন করতে পারে। শুধু তাই নয় ওইসব রকেট উত্ক্ষেপণও করতে পারে।

আরও পড়ুন-রামনবমীতে উর্দি পরে লাঠিখেলায় 'মত্ত' পুলিসকর্মী!

শনিবার পরীক্ষমূলকভাবে আকাশে ওড়ে বিমানটি। ঘণ্টায় ৩০৪ কিলোমিটার গতিতে এটি আড়াই ঘণ্টা আকাশে ছিল সেটি। স্ট্রাটোলঞ্চ এর নির্মাতা সংস্থা স্কেলড কমপোসিট-এর সিইও জেন ফয়েড সংবাদসংস্থাকে বলেন, খুবই মসৃণভাবে বিমানটি আকাশে ওড়ে। মাটি থেকে রকেট উতক্ষেপণের একটি বিকল্প হিসেবে এটিকে কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে আমাদের।