তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বঃ হুগলীর খানাকুলে বিকল পঞ্চায়েতের কাজ

তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে শিকেয় উঠেছে পঞ্চায়েতের কাজকর্ম। সমস্যায় পড়ছেন হুগলির খানাকুলের কিশোরপুর দু নম্বর গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা।

Updated By: Oct 22, 2011, 09:07 PM IST

তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে শিকেয় উঠেছে পঞ্চায়েতের কাজকর্ম। সমস্যায় পড়ছেন হুগলির খানাকুলের কিশোরপুর দু নম্বর গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা। পঞ্চায়েত প্রধান আশিস দলুইয়ের অভিযোগ, উন্নয়নমূলক কাজ করতে চাইলে পদে পদে বাধা আসছে। কোনও কাজের অনুমোদন পেয়ে গেলেও বাধার কারণে এগোতে পারছেন না তিনি।
পঞ্চায়েতে নিজেদের ক্ষমতা কায়েম রাখা নিয়ে সন্দীপ বর, দিবাকর মণ্ডল, স্বপন মাঝি গোষ্ঠীর সঙ্গে তৃণমূলেরই চিত্ত রায় গোষ্ঠীর বিরোধ দীর্ঘদিনের। আর এই বিরোধের জেরে খানাকুলের কিশোরপুর দু নম্বর গ্রাম পঞ্চায়েতে বন্ধ রয়েছে একশো দিনের কাজ, ব্যাহত হচ্ছে গণবন্টন ব্যবস্থা। দিবাকর মণ্ডলদের অভিযোগ, তাঁরা কাজ করতে চান, কিন্তু অন্য গোষ্ঠী তাতে সহযোগিতা করছে না।
দুই গোষ্ঠীর এই যাঁতাকলে পড়ে কার্যত ঠুঁটো জগন্নাথ দশা পঞ্চায়েত প্রধানের। তাঁর অভিযোগ, এক গোষ্ঠীকে কাজের বরাত দিলে, বাধা দেয় অন্য গোষ্ঠী।
অন্যদিকে, দিবাকর মণ্ডলদের অভিযোগ, পঞ্চায়েত প্রধান দুপক্ষকে সন্তুষ্ট করতে চাইছেন। সেকারণেই মিটছে না সমস্যা। আর এই দোষারোপ, পাল্টা দোষারোপে মাশুল গুণতে হচ্ছে এলাকাবাসীদের। স্তব্ধ হয়ে রয়েছে উন্নয়ন। পঞ্চায়েতে নিজেদের ক্ষমতা কায়েম রাখা নিয়ে সন্দীপ বর, দিবাকর মণ্ডল, স্বপন মাঝি গোষ্ঠীর সঙ্গে তৃণমূলেরই চিত্ত রায় গোষ্ঠীর বিরোধ দীর্ঘদিনের। আর এই বিরোধের জেরে খানাকুলের কিশোরপুর দু নম্বর গ্রাম পঞ্চায়েতে বন্ধ রয়েছে একশো দিনের কাজ, ব্যাহত হচ্ছে গণবন্টন ব্যবস্থা। দিবাকর মণ্ডলদের অভিযোগ, তাঁরা কাজ করতে চান, কিন্তু অন্য গোষ্ঠী তাতে সহযোগিতা করছে না।
দুই গোষ্ঠীর এই যাঁতাকলে পড়ে কার্যত ঠুঁটো জগন্নাথ দশা পঞ্চায়েত প্রধানের। তাঁর অভিযোগ, এক গোষ্ঠীকে কাজের বরাত দিলে, বাধা দেয় অন্য গোষ্ঠী।
অন্যদিকে, দিবাকর মণ্ডলদের অভিযোগ, পঞ্চায়েত প্রধান দুপক্ষকে সন্তুষ্ট করতে চাইছেন। সেকারণেই মিটছে না সমস্যা। আর এই দোষারোপ, পাল্টা দোষারোপে মাশুল গুণতে হচ্ছে এলাকাবাসীদের। স্তব্ধ হয়ে রয়েছে উন্নয়ন।

.