পাহাড়ে কী সম্ভাব্য পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন মমতা? জানুন

পাহাড়ের বাকী দলগুলিকে এক ছাতার তলায় এনে সহমতের ভিত্তিতে মোর্চার বিরুদ্ধে প্রার্থী দিতে পারে তৃণমূল। প্রয়োজনে ভাবমূর্তি ভাল অথচ বিমল গুরুংয়ের কাছের, এমন কাউকেই প্রার্থী করার কথাও ভাবা হচ্ছে। চারদিনের পাহাড় সফরে কোনও অনুষ্ঠানে না ডেকে বিমল গুরুংকে চ্যালেঞ্জ ছুঁড়লেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দার্জিলিংয়ে মেঘ আর রোদ্দুরের মতোই মমতা বন্দ্যোপাধ্যায় ও বিমল গুরুংয়ের সম্পর্ক। কখনও বিমল গুরুংয়ের কাছে মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড়ের মা। আর ঝগড়া হলেই দুশমন আদমি।

Updated By: Jan 23, 2016, 08:43 PM IST
পাহাড়ে কী সম্ভাব্য পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন মমতা? জানুন

ওয়েব ডেস্ক: পাহাড়ের বাকী দলগুলিকে এক ছাতার তলায় এনে সহমতের ভিত্তিতে মোর্চার বিরুদ্ধে প্রার্থী দিতে পারে তৃণমূল। প্রয়োজনে ভাবমূর্তি ভাল অথচ বিমল গুরুংয়ের কাছের, এমন কাউকেই প্রার্থী করার কথাও ভাবা হচ্ছে। চারদিনের পাহাড় সফরে কোনও অনুষ্ঠানে না ডেকে বিমল গুরুংকে চ্যালেঞ্জ ছুঁড়লেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দার্জিলিংয়ে মেঘ আর রোদ্দুরের মতোই মমতা বন্দ্যোপাধ্যায় ও বিমল গুরুংয়ের সম্পর্ক। কখনও বিমল গুরুংয়ের কাছে মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড়ের মা। আর ঝগড়া হলেই দুশমন আদমি।

তবে বিমল গুরুংয়ের  গোঁসাকে থোড়াই কেয়ার মুখ্যমন্ত্রীর।  চার দিনের পাহাড় সফর। সরকারি কর্মসূচি।  গুরুংয়ের খাস তালুকে গিয়ে মিটিং। ম্যালে নেতাজির জন্মদিন পালন। কোথাও মোর্চা সভাপতির নাম পর্যন্ত নেই।  কী পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন তিনি? জিটিএকে  গুরুত্ব না দিয়ে সরকারের তরফে উন্নয়নের ঘোষণা। অরূপ বিশ্বাসদের মত গুরুত্বপূর্ণ মন্ত্রীদের পাহাড়ের দায়িত্ব দেওয়া। ইতিমধ্যেই  গুরুংয়ের ঘর ভেঙে হরকা এখন তৃণমূলের জিম্মায়। ভোটের আগে আরও ঘর ভাঙার চেষ্টা। পাহাড়ের জাতি উপজাতিদের নিজস্ব বোর্ড গঠন করে তাদের কাছে টানা।

এই রণকৌশল নিয়েই পাহাড়ে এগোতে চান মুখ্যমন্ত্রী।  এই মুহূর্তে পাহাড়ে  ভোটে জেতার মত একক শক্তি নেই তৃণমূলের। ফলে এবারের ভোটে কালিম্পং, কার্শিয়াংয়ের দায়িত্ব হরকার নতুন দলকে ছেড়ে দিতে পারে তৃণমূল। বিনিময়ে  দার্জিলিংয়ের আসনে হরকার সমর্থন পাবে তৃণমূলের প্রার্থীরা। পাহাড়ে ভারতী তামাংয়ের গোর্খালিগ সহ অনেক ছোট খাটো দলগুলিকে  এক ছাতার তলায় এনে প্রার্থী দেওয়ার চেষ্টা জারি রয়েছে। সমতল থেকে নয়, পাহাড় থেকেই এমন কাউকে প্রার্থী করা হতে পারে যাঁর ভাবমূর্তি ভাল। তিনি গুরুংয়ের কাছের কেউও হতে পারেন। চারদিনের পাহাড় সফরে এই কাজটাই করে গেলেন মুখ্যমন্ত্রী।

.