বাঁকুড়ায় মাটি খুঁড়ে উদ্ধার আঠারশো খ্রীষ্টাব্দের মুদ্রা

প্রাচীন মন্দিরের পাশের মাঠে মাটি খুঁড়ে মিলল প্রাচীন রূপো ও সোনার মুদ্রা। বাঁকুড়ার জয়পুর থানার শ্রীরামপুর গ্রামের ঘটনা। আজ মন্দির লাগোয়া মাঠে মাটি খোঁড়ার সময়ে দুটি মাটির কলস উদ্ধার হয়। কলস দুটিতে ২৯ টি রূপোর ও একটি সোনার মুদ্রা পাওয়া যায়। অধিকাংশ মুদ্রাগুলিই আঠারশো চল্লিশ থেকে আঠারশো ষাট খ্রীষ্টাব্দে তৈরি বলে জানা গিয়েছে। সেই সময়ে মল্লরাজাদের অধীনে থাকা মহান্ত জমিদারদের প্রাসাদ ছিল ওই অঞ্চলে। চুরি যাওয়ার ভয়ে রূপোর মুদ্রাগুলি তাঁরাই মাটির তলায় পুঁতে রেখেছিল বলে অনুমান।

Updated By: Sep 11, 2015, 09:26 PM IST
বাঁকুড়ায় মাটি খুঁড়ে উদ্ধার আঠারশো খ্রীষ্টাব্দের মুদ্রা

ওয়েব ডেস্ক: প্রাচীন মন্দিরের পাশের মাঠে মাটি খুঁড়ে মিলল প্রাচীন রূপো ও সোনার মুদ্রা। বাঁকুড়ার জয়পুর থানার শ্রীরামপুর গ্রামের ঘটনা। আজ মন্দির লাগোয়া মাঠে মাটি খোঁড়ার সময়ে দুটি মাটির কলস উদ্ধার হয়। কলস দুটিতে ২৯ টি রূপোর ও একটি সোনার মুদ্রা পাওয়া যায়। অধিকাংশ মুদ্রাগুলিই আঠারশো চল্লিশ থেকে আঠারশো ষাট খ্রীষ্টাব্দে তৈরি বলে জানা গিয়েছে। সেই সময়ে মল্লরাজাদের অধীনে থাকা মহান্ত জমিদারদের প্রাসাদ ছিল ওই অঞ্চলে। চুরি যাওয়ার ভয়ে রূপোর মুদ্রাগুলি তাঁরাই মাটির তলায় পুঁতে রেখেছিল বলে অনুমান।

মুদ্রা পাওয়ার খবর শুনেই এলাকায় ভিড় করে গ্রামবাসী। এরপর ওই উদ্ধার হওয়া মুদ্রা গুলিকে প্রত্নতাত্ত্বিক বিভাগের কাছে তুলে দেওয়া হয় বলে, সুত্রের খবর। 

.