বাঙালির শীতসুখে কাঁটা বিছোতে পারল না পাকিস্তানি গোলাপ

শীতের শাপমোচন। বাঙালির শীতসুখে কাঁটা বিছোতে পারল না পাকিস্তানি গোলাপ। উর্দু শব্দ ভরদা মানে গোলাপ। পাকিস্তানে প্রচলিত এই শব্দ। তবে ঘূর্ণিঝড় ভরদার জন্য রাজ্যের শীতে কোনও প্রভাব পড়বে না। জানিয়েছেন আবহাওয়া বিদরা।   

Updated By: Dec 12, 2016, 10:25 AM IST
বাঙালির শীতসুখে কাঁটা বিছোতে পারল না পাকিস্তানি গোলাপ

ওয়েব ডেস্ক: শীতের শাপমোচন। বাঙালির শীতসুখে কাঁটা বিছোতে পারল না পাকিস্তানি গোলাপ। উর্দু শব্দ ভরদা মানে গোলাপ। পাকিস্তানে প্রচলিত এই শব্দ। তবে ঘূর্ণিঝড় ভরদার জন্য রাজ্যের শীতে কোনও প্রভাব পড়বে না। জানিয়েছেন আবহাওয়া বিদরা।   

নোট বিতর্কের মাঝে এবার প্রায় অলক্ষ্যেই এসে পড়ে শীত। কিন্তু, টিকবে ক'দিন? তা নিয়ে আশঙ্কা ছিলই। শীতের কপালে অভিশাপ নিম্নচাপ। প্রায় প্রতিবারই আমাদের শীত চুরি করে বঙ্গোপসাগরী নিম্নচাপ কিংবা ঘূর্ণাবর্ত। ভৌগলিক কারণে, উত্তর গোলার্ধে ঘূর্ণাবর্তগুলি ঘোরে ঘড়ির কাঁটার বিপরীতে। পদার্থবিদ্যার সূত্র মেনে, ঘূর্ণাবর্তটি তার লেজের দিক থেকে জলীয় বাষ্প টেনে, তা ঠেলে ঢুকিয়ে দেয় উত্তরের বায়ুমণ্ডলে। তাই অন্ধ্র বা তামিলনাড়ু উপকূলে নিম্নচাপ হলেই পশ্চিমবঙ্গের বাতাস ভারী হয়, তাপমাত্রা বাড়ে। উত্তুরে হাওয়া আটকে যায়। এবারও তেমনটাই হওয়ার আশঙ্কা করেছিলেন আবহাওয়া বিদরা। কিন্তু, তেমনটা হয়নি। দূরত্ব বেশি হওয়ায় ভরদার লেজের ঝাপট পশ্চিমবঙ্গে পর্যন্ত পৌছচ্ছে না।

আরও পড়ুন- বিশ্বভারতীর উপাসনাগৃহে শুটিং ঘিরে বিতর্ক

তাই উত্তুরে হাওয়া ফুরফুর করে বইবে। নামবে তাপমাত্রা। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা চোদ্দ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন- বাদশাহী শাহরুখ

.