রাজপুতদের বীরগাথা আঁকড়ে আজও অমলিন পদ্মিনীর সেই চিতোরগড় দুর্গ

'পদ্মাবত' সিনেমা দৌলতে আলোচনায় উঠে এসেছে রাজস্থানের চিতোরগড়ের দুর্গ। যেটি কিনা ভারতের অন্যতম বড় দুর্গ বলেই জানা যায়। একসময় মেবারের রাজধানী ছিল এই চিতোরগড়। তবে বর্তমানে চিতোরগড় শহরেই অবস্থিত এই দুর্গটি। অতীত রাজস্থানের গৌরবময় ইতিহাসকে বুকে আঁকড়ে ধরে আজও রয়েছে এই দুর্গ।

Updated By: Jan 29, 2018, 09:24 PM IST
রাজপুতদের বীরগাথা আঁকড়ে আজও অমলিন পদ্মিনীর সেই চিতোরগড় দুর্গ

নিজস্ব প্রতিবেদন: 'পদ্মাবত' সিনেমা দৌলতে আলোচনায় উঠে এসেছে রাজস্থানের চিতোরগড়ের দুর্গ। যেটি কিনা ভারতের অন্যতম বড় দুর্গ বলেই জানা যায়। একসময় মেবারের রাজধানী ছিল এই চিতোরগড়। তবে বর্তমানে চিতোরগড় শহরেই অবস্থিত এই দুর্গটি। অতীত রাজস্থানের গৌরবময় ইতিহাসকে বুকে আঁকড়ে ধরে আজও রয়েছে এই দুর্গ।

পাহাড়ের বুকে ৭০০ একর এলাকা জুড়ে তৈরি এই চিতোরগড়ের দুর্গ। সপ্তম শতকে মৌর্যরা এই দুর্গ গড়ে তুললেন পরবর্তীকালে বহুবার এই দুর্গের হাতবদল হয়। রাজপুতদের বীরগাথার সাক্ষী এই দুর্গ। মূল শহর থেকে রাস্তা পৌঁছেছে দুর্গের ভিতরে। বাদলপোল, ভৈরপোল, হনুমানপোল, রামপোল সহ বেশকয়েকটি প্রবেশ পথ পার করেই এই দুর্গে ঢোকা সম্ভব।   

দুর্গের মধ্যে রয়েছে কুম্ভ প্যালেস, পদ্মিনী প্যালেস, মীরা মন্দির, গৌমুখ, বিজয়স্তম্ভ। দুর্গের মধ্যে থাকা কুম্ভ প্যালেসের মধ্যে যে জলাশয় রয়েছে সেভানেই নাকি জহরব্রত পালন করেছিলেন রানি পদ্মিনী। পুরো দুর্গই যেন রহস্যে মোড়া। রাজকীয় এই দুর্গ বর্তমানে রাজস্থানের অন্যতম পর্যটন কেন্দ্র হয়ে উঠেছে। বহু পর্যটকই এই দুর্গে যান ইতিহাসের খোঁজে। রহস্যের সন্ধানে। পর্যটকদের তোলা বেশকিছু ভিডিওতে ধরা পড়েছে এই চিতোরগড়ের দুর্গের অন্দরমহল।

দেখুন কেমন সেই দুর্গ...

.