Anik Dutta : 'অপরাজিত'র ভাবনা ধার করা! ক্ষতিপূরণের দাবি, অনীক দত্তকে আইনি নোটিস

সাধু ব্রাদার্স এন্টারটেইনমেন্ট প্রোডাকশন হাউস-এর তরফে আইনি নোটিসে অনীক দত্ত ও তাঁর প্রযোজনা সংস্থার কাছে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি করা হয়েছে।

Reported By: | Updated By: Jun 5, 2022, 03:28 PM IST
Anik Dutta : 'অপরাজিত'র ভাবনা ধার করা! ক্ষতিপূরণের দাবি, অনীক দত্তকে আইনি নোটিস

প্রবীর চক্রবর্তী : 'অপরাজিত'-ছবির ভাবনা ধার করা। অনেক আগেই তাঁরা এই একই বিষয় নিয়ে ছবি বানাতে শুরু করেছিলেন। এমনই অভিযোগ এনে ক্ষতিপূরণের দাবিতে পরিচালক অনীক দত্ত এবং প্রযোজনা সংস্থাকে আইনি নোটিস পাঠাল সাধু ব্রাদার্স এন্টারটেইনমেন্ট প্রোডাকশন হাউস। 

সাধু ব্রাদার্স এন্টারটেইনমেন্ট প্রোডাকশন হাউস-এর দাবি, ২০১২ সাল থেকে সত্যজিৎ রায় এবং তাঁর পথের পাঁচালি বানানোর যে যাত্রাপথ তা নিয়ে ছবি বানাতে শুরু করেছিলেন তাঁরা। তবে অর্থনৈতিক কিছু কারণে তাঁরা ছবিটি শেষ করে উঠতে পারেননি। এখন ওই একই ভাবনা নিয়ে 'অপরাজিত' ছবিটি বানিয়ে ফেলেছেন পরিচালক অনীক দত্ত। যেটি কিনা ইতিমধ্যেই মুক্তিও পেয়েছে। সাধু ব্রাদার্স এন্টারটেইনমেন্ট প্রোডাকশন হাউস-এর তরফে আইনি নোটিসে অনীক দত্ত ও তাঁর প্রযোজনা সংস্থার কাছে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি করা হয়েছে।

আরও পড়ুন-Cheene Badam: মুক্তির আগে এনার ছবি থেকে সরে দাঁড়ালেন যশ, কী এমন ঘটল?

এদিকে অনীক দত্তর 'অপরাজিত'র ভাবনা মৌলিক কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন কুণাল ঘোষ। সাংবাদিক সম্মেলন করে কুণাল ঘোষ বলেন,  ''অপরাজিত ছবি নিয়ে কোনও নেতিবাচক কিছু বলছি না, ছবিতে শিল্পীরা কাজ করেছেন, পরিচালক কাজ করেছেন। তবে আরও একটি গ্রুপ ২০১২ সালে মেকিং অফ পথের পাঁচালি নিয়ে একটি ছবি নথিভুক্ত করেছিলেন। আর এরাঁ হলেন আমাদের রাজ্যের সংস্কৃতিমনস্ক কিছু পুলিসকর্মী। বিভিন্ন কারণে তাঁদের ছবিটি শেষ করতে দেরি হয়। তাঁদের অভিযোগ, একই বিষয় নিয়ে অপরাজিত ছবিটি আগে মুক্তি পেয়ে গেছে। ২০১২ সালে যেটা নথিভুক্ত করা ,সেটা কী করে আরেকজন ব্যবহার করতে পারেন?  

প্রসঙ্গত শনিবারও টুইটারে 'অপরাজিত' ছবির ভাবনা মৌলিক কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। ছবির থিম হাইজ্যাকড কিনা প্রশ্ন তুলে তদন্তের দাবিও তুলেছিলেন।

তবে এখনও পর্যন্ত এবিষয়ে 'অপরাজিত' ছবির পরিচালক অনীক দত্ত মুখ খোলেননি। 

.