Kabir Suman | Mamata Banerjee: 'মমতা ভুল করেছেন, তবে যারা এক মহিলাকে চটিবুড়ি বলছে তারাও...'

Kolkata, Doctor rape-murder: সুমনের কথায়, 'এমনিতে আমি মাননীয়া মমতার ভোটার ও প্রগ্রেসিভ বিপ্লবী মধ্যনাগরিক বাঙালিদের কাছে এক নিবেদিতপ্রাণ "চটিচাটা"। এ হেন আমিও মনে করছি "উৎসবে ফিরুন" কথাটা বলা অন্যায় হয়েছে। একই সঙ্গে দেখেছি দেখছি আমায় যাঁরা ঘৃণা করেন সেই বঙ্গবানরা মাননীয়া মমতাকে "চটিপিসি" "চটিবুড়ি" ইত্যাদি নামে ডেকে চলেছেন। এঁরা নাকি এক মহিলাকে ধর্ষণ ও খুন করা হয়েছে বলে আন্দোলনে নেমেছেন। এঁরাই আবার প্রায় সোত্তর বছর বয়সী এক মহিলাকে এইভাবে অপমান করছেন।ট

Updated By: Sep 11, 2024, 12:58 PM IST
Kabir Suman | Mamata Banerjee: 'মমতা ভুল করেছেন, তবে যারা এক মহিলাকে চটিবুড়ি বলছে তারাও...'
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর হাসপাতালের চিকিৎসক খুন এবং ধর্ষণের ঘটনায় একমাস অতিক্রান্ত। এর মধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশের পরও অনমনীয় জুনিয়র ডাক্তাররা। তবে এই প্রসঙ্গেই সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী প্রতিবাদ ছেড়ে উৎসবে ফেরার কথা বলেন। আর সেই বক্তব্য ঘিরেই তৈরি হয়েছে জোর বিতর্ক। তারপরই আরজি কর কাণ্ড নিয়ে মুখ খুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচকদের কটাক্ষ করলেন কবীর সুমন। 

আরও পড়ুন, Dona Ganguly: 'আমিও এক মেয়ের মা, ধর্ষণের ঘটনায় আমিও প্রতিবাদী'

মমতা বন্দ্যোপাধ্য়ায়ের করা উক্তি 'উৎসবে ফিরুন' মন্তব্যের তীব্র সমালোচনা করেন তিনি বলেন, 'এই দেশে আর কোন কোন নৃশংস কাণ্ড ঘটছে তার প্রসঙ্গ না টেনেও বলব আর জি করের ঘটনায় অনেকেই রুষ্ট, অনেকেই আন্দোলনে নেমেছেন। ' এ ধরণের মন্তব্য করা উচিৎ হয়নি বলেও তিনি মন্তব্য করেন। নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে একটি লম্বা পোস্ট করেছেন কবীর সুমন। সেখানে সুমন লেখেন, মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়কে আমি সম্মান করি, কিন্তু তাঁর সাম্প্রতিক একটি উক্তির আমি বিরোধিতা করছি। "উৎসবে ফিরুন"।

তিনি লেখেন, "অভয়া" বা "তিলোত্তমার" ধর্ষণ ও খুনের বিচার চেয়ে যে ব্যাপক আন্দোলন চলছে, মাননীয়া মমতা যদি তার খবর সম্যক রেখে থাকেন ( যা তিনি রাখেন বা তাঁর রাখা উচিত বলে আমার ধারণা) তাহলে ঐ উক্তিটি করা তাঁর একেবারেই উচিত হয়নি। এই দেশে আর কোন কোন নৃশংস কাণ্ড ঘটছে তার প্রসঙ্গ না টেনেও বলব আর জি করের ঘটনায় অনেকেই রুষ্ট, অনেকেই আন্দোলনে নেমেছেন। 

আন্দোলনকারীদের গান গাওয়া, ছবি আঁকার প্রশাংসা করেও মমতা বন্দ্যোপাধ্য়ায়কে 'চটিপিসি' 'চটিচাটা' বলার তীব্র নিন্দা করেছেন সুমন। লেখেন, 'এমনিতে আমি মাননীয়া মমতার ভোটার ও প্রগ্রেসিভ বিপ্লবী মধ্যনাগরিক বাঙালিদের কাছে এক নিবেদিতপ্রাণ ‘চটিচাটা’। এ হেন আমিও মনে করছি ‘উৎসবে ফিরুন’ কথাটা বলা অন্যায় হয়েছে। একই সঙ্গে দেখেছি দেখছি আমায় যাঁরা ঘৃণা করেন সেই বঙ্গবানরা মাননীয়া মমতাকে ‘চটিপিসি’, ‘চটিবুড়ি’ ইত্যাদি নামে ডেকে চলেছেন। এঁরা নাকি এক মহিলাকে ধর্ষণ ও খুন করা হয়েছে বলে আন্দোলনে নেমেছেন। এঁরাই আবার প্রায় সত্তর বছর বয়সী এক মহিলাকে এইভাবে অপমান করছেন। যদিও, যা দেখলাম, তাঁকে ও তাঁর দলকে ভোটে হারিয়ে সরকার গঠন করার ক্ষমতা কারুরই নেই। CPIM উঠেই গিয়েছে বলা যায়। তাঁরা আছেন ফেসবুকে। আর মনে হচ্ছে, অভয়া-আন্দোলনের কোথাও কোথাও। কিন্তু ভোট হলে আবার তাঁরা শূণ্যে বিলীন হবেন বলেই অনেকে মনে করেন। বিজেপি ক্রমশ ক্ষীণ হয়ে যাচ্ছে ক্রনিক আমাশায় ভোগা রুগীর মতো। অভয়ার জন্য বিচার চেয়ে রাস্তায় নামা এবং আর একজন মহিলাকে সমানে কুৎসিত গালাগাল দিয়ে যাওয়া একই সঙ্গে চালানো যায় কি?'

সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্য়ায় আরজি কর আন্দোলন ইস্যুতে বলেছিলেন, 'একমাস হয়ে গেল এবার তো উৎসবে ফিরুন।' এরপরই সমালোচনার ঝড় ওঠে চারিদিকে। 

আরও পড়ুন, Big Breaking: মলিউডকে তছনছ করা হেমা কমিটির ধাঁচেই এবার মমতার টলিউড কমিটি, ঋতাভরীই...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.