Sahaj Parav: মরুদেশের গান থেকে বাংলার গীতগোবিন্দ, সহজ পরব নিয়ে ফিরছেন লোপামুদ্রা-দোহার...

Sohoj Porob: হিমালয়ান ফোক থেকে বাংলার গীতগোবিন্দ, ওড়িশার গুটিপুয়া থেকে রাজস্থানের চারি, কালবেলিয়া, করোনা কালের পর শহরে ফিরছে সহজ পরব। এই পরবের প্রথম দিন এই বাংলার বর্ষীয়ান শিল্পী অনাথবন্ধু ঘোষ সম্বর্ধিত হবেন। 

Updated By: Feb 6, 2024, 02:32 PM IST
Sahaj Parav: মরুদেশের গান থেকে বাংলার গীতগোবিন্দ, সহজ পরব নিয়ে ফিরছেন লোপামুদ্রা-দোহার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী  ১৬ এবং ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ভারতীয় জাদুঘর প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে চলেছে সহজ পরব(Sahaj Parav) এর ষষ্ঠ সংস্করণ। প্রাণের শহর কলকাতার সাংস্কৃতিক মানচিত্রে অন্যতম এই  'সহজ পরব'। দোহার এবং লোপামুদ্রা মিত্র প্রোডাকশনের উদ্যোগে আয়োজিত এই উৎসবে হিমালয়ান ফোক থেকে বাংলার গীতগোবিন্দ, ওড়িশার গুটিপুয়া, রাজস্থানের চারি, কালবেলিয়া- ছন্দে সুরে তৈরি করবে ঐকতান।

আরও পড়ুন- kabir Suman: এখন সুস্থ 'জাতিস্মর'! হাসপাতাল থেকে বাড়ি ফিরলেও থাকবেন পর্যবেক্ষণেই...

দুদিনের এই পরবের প্রথম দিন এই বাংলার বর্ষীয়ান শিল্পী অনাথবন্ধু ঘোষ সম্বর্ধিত হবেন, পরিবেশন করবেন গীতগোবিন্দ, থাকছে ওড়িশার গুটিপুয়া নৃত্য। মহারাস্ট্রের গোন্ধালী পরিবেশন করবেন হরিদাস সিন্ডে। দ্বিতীয় দিন রাজস্থানের লোকসঙ্গীত নিয়ে আসছেন বুন্দু খান ও তাঁর দল। পরিবেশিত হবে চারি, কালবেলিয়া, কাচি ঘোড়ি নৃত্য ইত্যাদি। দ্বিতীয় দিনের শেষ নিবেদন, জনপ্রিয় তরুণ শিল্পী বিপুল ছেত্রী এন্ড দ্যা ট্র্যাভেলিং ব্যান্ড পরিবেশিত লোকসংগীত। 

২০১৪ সালে লোপামুদ্রা মিত্র এবং কালিকাপ্রসাদ ভট্টাচার্যের নেতৃত্বে দোহারের  নানা আলোচনা এবং পরিকল্পনার ফলস্বরূপ জন্ম নিয়েছিল 'সহজ পরব'। সেই অর্থে এ বছর সহজ পরব দশ বছরে পড়লো। নানা বাধা পেরিয়ে শেষে করোনার কবল থেকে মুক্ত হয়ে এই উৎসব শীতের শেষে এক ঝলক বসন্তের বাতাস নিয়ে হাজির হচ্ছে শহরের সংস্কৃতিপ্রেমী মানুষের কাছে।
 
এই উদ্যোগের লক্ষ্য উপমহাদেশের লোকশিল্পের ধারা গুলির উদযাপনের মধ্যে দিয়ে তার প্রচার ও প্রসার ঘটানো। এই প্রজন্মের শ্রোতা-দর্শকদের মধ্যে নানান লোকশিল্প সম্পর্কে আগ্রহ বাড়ানো এবং  এমন একটি মঞ্চ নির্মাণ করা যেখানে দেশের নানা প্রান্তের লোকশিল্পীদের পাশাপাশি জনপ্রিয় লোকশিল্পীদেরও এক ছাদের নীচে আনা সম্ভব। 

আরও পড়ুন- Pariah: ছবির অভিনব প্রচারে বিক্রম, এত সহিংসতা দেখে ছবিকে কী সার্টিফিকেট দিল সেন্সর বোর্ড?

এই আয়োজন নিয়ে লোপামুদ্রা মিত্র জানালেন, 'সহজ পরব এবছরেও অনেক চমক নিয়ে আসতে চলেছে। মরুদেশের গানের পাশাপাশি হিমালয়ান ফোক, ওড়িশা থেকে মহারাস্ট্র এবং  এই বাংলার গীতগোবিন্দ থাকছে‌ এবারের সহজ পরব -এ। এই সকল লোকশিল্পীদের আমরা সম্মান জানাবো, উদযাপন করব তাঁদের শিল্পী সত্তার এই দু-দিনের উৎসবে। আপনার সবাই আসুন, তবেই এই উদ্যোগ সফল হবে।'

দোহারের পক্ষে রাজীব দাস বলেন, 'প্রতি বছরের মতোই এবারো সহজ পরব নিয়ে শ্রোতাদর্শকের আগ্রহ চোখে পড়ার মতো। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে বিশেষ উন্মাদনা তৈরি হয়েছে। আশা করছি এবারেও আমরা সুষ্ঠু ও সফল ভাবে 'সহজ পরব' এর উদযাপন সম্পন্ন করতে পারবো। এই কর্মকান্ডে সকলের সক্রিয় সহযোগিতা কামনা করি।'

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.