বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Dec 6, 2020, 02:23 PM IST
বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : সৌমিত্র চট্টোপাধ্যায়ের পর বাংলা চলচ্চিত্র জগতে ফের একটা দুঃসংবাদ। প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়। অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী শোকপ্রকাশ করে টুইটারে লেখেন, 'প্রবীণ থিয়েটার এবং চলচ্চিত্র অভিনেতা মনু মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকাহত। আমরা ২০১৫ সালে টেলি সম্মান পুরস্কারের আসরে তাঁকে জীবনকৃতি সম্মানে ভূষিত করেছিলাম। তাঁর পরিবার, সহকর্মী ও অনুরাগীদের প্রতি আমার সমবেদনা রইল'।

আরও পড়ুন-প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

১৯৩০ সালের ১ মার্চ কলকাতাতেই জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। তাঁর বাবা ছিলেন অমরেন্দ্র মুখোপাধ্যায়। অমরেন্দ্র মুখোপাধ্যায় নিজেও ক্যালকাটা থিয়েটারের সঙ্গে অভিনয়ে যুক্ত ছিলেন। মনু মুখোপাধ্যায় প্রথম জীবনে থিয়েটারের প্রম্পটার হিসাবে কাজ শুরু করেছিলেন। মৃণাল সেনের 'নীল আকাশের নীচে' ছবিতে তিনি প্রথম কাজ করেন। যেটি মুক্তি পেয়েছিল ১৯৫৯ সালে। মৃণাল সেন ছাড়াও সত্যজিৎ রায়ের একাধিক ছবিতে তিনি অভিনয় করেছেন। 'মৃগয়া', 'জয়বাবা ফেলুনাথ', 'গণশত্রু' ছবিতে অভিনয় করেছেন তিনি। সত্যজিৎ রায়ের জয় বাবা ফেলুনাথে ভণ্ডসাধু মছলিবাবার চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পান তিনি। এছাড়াও সাহেব, প্রতিদান-সহ একাধিক বাংলা ছবিতে অভিনয় করেছেন তিনি। ছোট পর্দাতেই নিয়মিত দেখা গিয়েছে এই প্রবীণ অভিনেতাকে। ছোট পর্দা থেকে বড় পর্দা সর্বত্রই তাঁর দক্ষ অভিনয় বারবার দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। এছাড়াও ছয়ের দশকে সুজাতা সদন, মিনার্ভা, বিশ্বনাথ মহল, রং মহল, স্টার থিয়েটারেও কাজ করেছেন তিনি।

অভিনেতার পরিবারের তরফে জানানো হয়েছে তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। কোমরের সমস্যার কারণে কয়েক বছর একেবারেই শয্যাশায়ী ছিলেন অভিনেতা। ছিল হৃদযন্ত্রের সমস্যাও। মনু মুখোপাধ্যায়ের প্রয়াণে আর্টিস্ট ফোরামের তরফে শোকবার্তা জানানো হয়েছে। জানা যাচ্ছে, আজই (রবিবার, ৬ ডিসেম্বর) কেওড়াতলা শশ্মানে অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হবে। আর্টিস্ট ফোরামের তরফেই শেষকৃত্যর তদারকি করা হচ্ছে। 

আরও পড়ুন-'হিন্দিতে বলছি, বোঝার জন্য গুগল করতে হবে না', কৃষক আন্দোলনের মঞ্চে বলেন দিলজিৎ