Oscars 2023: অস্কারের শেষ দৌড়ে বাঙালি পরিচালকের ডকু ফিচার, রয়েছে RRR-র গান ‘নাটু নাটু'

Oscars 2023: সত্যজিৎ রায়ের পর ফের কোনও বাঙালি পরিচালক জায়গা করে নিতে চলেছেন অস্কারে। বেস্ট ডকুমেন্টারি ফিচার ফিল্ম ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’। দিল্লির প্রেক্ষাপটে তৈরি এই ডকুমেন্টারি।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Jan 24, 2023, 08:45 PM IST
Oscars 2023: অস্কারের শেষ দৌড়ে বাঙালি পরিচালকের ডকু ফিচার, রয়েছে RRR-র গান ‘নাটু নাটু'

Oscars 2023, RRR, Naatu Naatu, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্কারের থেকে মাত্র কয়েক কদম দূরে বাঙালি পরিচালক শৌণক সেনের তথ্যচিত্র। সত্যজিৎ রায়ের পর ফের কোনও বাঙালি পরিচালক জায়গা করে নিতে চলেছেন অস্কারে। বেস্ট ডকুমেন্টারি ফিচার ফিল্ম ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’। দিল্লির প্রেক্ষাপটে তৈরি এই ডকুমেন্টারি। এই ডকুমেন্টারির পরিচালক শৌণক সেন। এর পাশাপাশি ইতিহাস রচনা করেছে এস এস রাজামৌলির ছবি আরআরআর। গোল্ডেন গ্লোব, ক্রিটিক চয়েজ অ্যাওয়ার্ডের পর এবার অস্কারের দৌড়ে শেষ পাঁচে পৌঁছে গেল এই ছবির গান ‘নাটু নাটু’।

আরও পড়ুন- Swastika-Mir: স্বস্তিকায় মুগ্ধ মীর, ‘ভালোবাসার মানুষের স্বপ্নপূরণের দিনে’ কালীঘাটে অভিনেত্রী...

সারা বিশ্ব জুড়ে তুমুল ব্যবসা করেছে এস এস রাজামৌলির ছবি ‘আরআরআর’। ছবিতে মুখ্য চরিত্রে নজর কেড়েছেন রামচরণ, জুনিয়র এনটিআর। ক্যামিও রোলে ছিলেন আলিয়া ভাট ও অজয় দেবগণ। এই ছবির গান ‘নাটু নাটু’ জায়গা পেয়েছে বেস্ট অরিজিনাল সং ক্যাটেগরিতে। অ্যাকাডেমির তরফ থেকে ঘোষণা করা হয় ১০ টি বিভাগের নমিনেশনের তালিকা। এম এম কীরবাণীর সুরে এই গান ইতমধ্যেই জিতে নিয়েছে গোল্ডেন গ্লোব। এটিই প্রথম তেলুগু ছবি যা জায়গা করে নিল অস্কারের মঞ্চে। বলাই বাহুল্য আরআরআর-এর হাত ধরে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন রাজামৌলি।

আরও পড়ুন- Salman Khan-Aishwarya Rai Bachchan: হঠাৎ দেখা! সুভাষ ঘাইয়ের জন্মদিনের পার্টিতে সলমান-ঐশ্বর্য...

আরআরআর-এর গান, শৌণকের ডকু ফিচার ছাড়াও ভারতের তরফ থেকে আরও একটি ছবি পেয়েছে অস্কারের নমিনেশন। কার্তিকি গনসালভেস পরিচালিত দ্য এলিফেন্ট হুইসপারার ছবিটিও রয়েছে শেষ পাঁচে। বেস্ট ডকুমেন্টারি শর্ট ক্যাটেগরিতে রয়েছে এই শর্ট ডকু। গল্পটি এক দক্ষিণ ভারতীয় দম্পতিকে কেন্দ্র করে। যাঁরা তাঁদের সন্তানের মতো করেই বড় করছে এক হাতির শাবককে। ছবির প্রযোজক ট্যুইট করে জানান যে, এই নমিনেশনই তাঁদের বিশেষ পুরস্কার।

২৪ জানুয়ারি ডলবি থিয়েটারে বসতে চলেছে অস্কারের আসর। এই পুরস্কারের দিকে তাকিয়ে গোটা বিশ্ব। এবছর ভারতের তরফ থেকে আশার আলো নিয়ে দুটি বিভাগে নমিনেশন পেয়েছে ভারতীয় ছবি। শেষ কয়েকবছরে ভারত থেকে পাঠানো হয়েছে জাল্লিকাট্টু, গল্লি বয়, ভিলেজ রকস্টার সহ বেশ কয়েকটি ছবি। তবে তার মধ্যে একটিও পৌঁছতে পারেনি শর্টলিস্টে। শেষবার নমিনেশন পেয়েছিল ‘লগান’। এবছর বিদেশি ছবির তালিকায় ছেল্লো শো পাঠানো হয়েছিল ভারত থেকে, সেই ছবিও শেষ অবধি পৌঁছতে পারেনি শেষ পাঁচে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)