পানিপথে বিকৃত হয়েছে ইতিহাস, বিতর্কে অর্জুন কাপুর, সঞ্জয় দত্তের সিনেমা

জোর বিতর্ক শুরু হয়েছে পানিপথ-কে কেন্দ্র করে

Updated By: Dec 9, 2019, 03:38 PM IST
পানিপথে বিকৃত হয়েছে ইতিহাস, বিতর্কে অর্জুন কাপুর, সঞ্জয় দত্তের সিনেমা

নিজস্ব প্রতিবেদন : পদ্মাবত-এর পর (Panipat) পানিপথ। ফের বিতর্ক শুরু হল (Bollywood) বলিউডের আরও একটি সিনেমাকে নিয়ে। এবার পরিচালক আশুতোষ গোয়াড়িকরের সিনেমা নিয়ে (Rajasthan) রাজস্থানে শুরু হল বিতর্ক। 
রিপোর্টে প্রকাশ, পরিচালক আশুতোষ গোয়াড়িকরের সিনেমায় যেভাবে মহারাজা সূরজমলের চরিত্রকে তুলে ধরা হয়েছে, তা অপমানজনক। অর্থাত মহারাজা সূরজমল কখনওই ভারতে আফগানদের অনুপ্রবেশ ঠেকানোর জন্য মারাঠা যোদ্ধা সদাশিব রাওয়ের কাছে আগ্রা ফোর্ট দাবি করেননি। সিনেমায় যেভাবে আগ্রা ফোর্ট না দেওয়ার জন্য় সদাশিব রাওকে সাহায্য করবেন না বলে সূরজমল স্পষ্ট জানান, তা বাস্তবে কখনওই হয়নি বলেও দাবি করা হয়।

আরও পড়ুন : নিজের 'প্রথম সন্তান'-এর পরিচয় করালেন শুভশ্রী, দেখুন

শুধু তাই নয়, রাজস্থানের বেশিরভাগ মানুষ দেশের পশ্চিম প্রান্তের হিন্দি অর্থাত ব্রজ হিন্দিতে কথা বলেন। কিন্তু সিনেমায় রাজস্থানি এবং হরিয়ানার হিন্দি ভাষার ব্যবহার করা হয়েছে। তাও চরিত্রের জন্য অনোপযুক্ত বলে দাবি করা হয় রাজস্থানের বেশ কয়েকটি সংগঠনের তরফে।
নাগপুরের সাংসদ হনুমান বেনিওয়াল বলেন, সিবিএফসিকে অনুরোধ করা হয়েছে যাতে সিনেমার চিত্রনাট্য় এবং চরিত্রগুলিকে খুটিয়ে পরীক্ষা করে বিষয়টি দেখেন। ইতিহাসকে বিকৃত করে, এমন সিনেমা কখনওই দেখানো উচিত নয় বলেও দাবি করেন সংশ্লিষ্ট সাংসদ।

আরও পড়ুন : লজ্জা করে না পুরস্কার কিনে নিতে? আলিয়াকে আক্রমণ কঙ্গনার দিদি রঙ্গোলির
রাজস্থানের পর্যটন মন্ত্রী বিশবেন্দ্র সিং বলেন, সম্প্রতি পানিপথ-এ যেভাবে তাঁর পূর্ব পূরুষ রাজা সূরজমলজি-র চরিত্রকে তুলে ধরা হয়েছে, তা দেখে অবাক হয়ে গিয়েছেন। ফলে ফেসবুক, ট্যুইটারেও বিষয়টি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে বলে জানান রাজস্থানের কংগ্রেস নেতা কথা মন্ত্রী বিশবেন্দ্র সিং।  তবে ওই সিনেমাটি না দেখা পর্যন্ত এ বিষয়ে তিনি কেনও মন্তব্য করবেন না বলে স্পষ্ট জানান পর্যটন মন্ত্রী। 
তবে পানিপথ-এ রাজস্থানের রাজা সূরজমলকে যেভাবে দেখানো হয়েছে, তার বিরুদ্ধে ট্যুইটারে ক্ষোভ উগরে দিতে শুরু করেছেন নেটিজেনদের একাংশ। 
সম্প্রতি  মুক্তি পায় পানিপথ।  এই সিনেমায় মারাঠা বীর সদাশিব রাওয়ের ভূমিকায় অভিনয় করেন (Arjun Kapoor)অর্জুন কাপুর।  সদাশিব রাওয়ের স্ত্রীর ভূমিকায় দেখা যায় কৃতি শ্যাননকে।  অন্যদিকে আহমেদ শাহ আবদালির ভূমিকায় অভিনয় করেন (Sanjay Dutt) সঞ্জয় দত্ত।