Basanta Utsav: শান্তিনিকেতনে বসন্ত উৎসবের প্রস্তুতি পূরবীর, নববর্ষের ক্যালেন্ডারে স্মরণে সুচিত্রা-কণিকা

Basanta Utsav: 'পূরবী' প্রতিবারের মতো এবারও আয়োজন করতে চলেছে বসন্ত বন্দনা- “বসন্তোৎসব সেকাল ও একাল”। এবছরও এই উত্সবের সঙ্গে আছেন বিশিষ্ট সঙ্গীত ও নৃত্য প্রতিষ্ঠানের শতাধিক শিল্পীরা। অনুষ্ঠানের সূচনায় প্রদীপ প্রজ্জ্বলন এবং বরেণ্য শিল্পী কণিকা বন্দ্যোপাধায় ও সুচিত্রা মিত্রের জন্মশতবর্ষ উপলক্ষ্যে একটি বাংলা ক্যালেন্ডারের আবরণ উন্মোচন করা হবে। 

Updated By: Mar 24, 2024, 03:51 PM IST
Basanta Utsav: শান্তিনিকেতনে বসন্ত উৎসবের প্রস্তুতি পূরবীর, নববর্ষের ক্যালেন্ডারে স্মরণে সুচিত্রা-কণিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বসন্তোৎসব(Basanta Utsav) ও শান্তিনিকেতন(Shantiniketan) যেন একে অপরের পরিপূরক। সারা বছর নানা ঋতু উৎসবের মাঝে বসন্তোৎসব তার ফুলে, ফলে, গন্ধে বর্ণে এক অপূর্ব পসরা সাজিয়ে অনন্য স্থান লাভ করেছে। এই বিশেষ উপলক্ষ্যটিকে উদযাপিত করার জন্য 'পূরবী' প্রতিবারের মতো এবারও আয়োজন করতে চলেছে বসন্ত বন্দনা- “বসন্তোৎসব সেকাল ও একাল”। 

প্রতিবারের মতোই এবছরও এই উত্সবের সঙ্গে আছেন বিশিষ্ট সঙ্গীত ও নৃত্য প্রতিষ্ঠানের শতাধিক শিল্পীরা। অনুষ্ঠানের সূচনায় প্রদীপ প্রজ্জ্বলন এবং বরেণ্য শিল্পী কণিকা বন্দ্যোপাধায় ও সুচিত্রা মিত্রের জন্মশতবর্ষ উপলক্ষ্যে একটি বাংলা ক্যালেন্ডারের আবরণ উন্মোচন করা হবে। সহায়তায় যথাক্রমে কণিকা বন্দ্যোপাধ্যায় মেমোরিয়াল ট্রাস্ট ও পূরবী। 

আরও পড়ুন- Basanti Chatterjee Health Update: 'ভালো আছেন'! বর্ষীয়ান অভিনেত্রীর খবর জানালেন...

এই অনুষ্ঠানে অংশগ্রহনকারী বিশিষ্টজনেদের মধ্যে উল্লেখযোগ্য সঙ্গীতে-মন্দিরা মুখোপাধ্যায়, অর্ণবনীল মুখোপাধ্যায়, ডঃ সুরজিত রায় (অধ্যাপক বিশ্বভারতী), প্রীয়ম মুখোপাধ্যায় ,ঋতপা ভট্টাচার্য্য, নৃত্যে শ্রী শুভাশীষ ভট্টাচার্য্য, শ্রীমতি সুস্মিতা ভট্টাচার্য্য ও কলাক্ষেএমের শিল্পীরা। ডঃ সুমিত বসু (অধ্যাপক বিশ্বভারতী) এবং কনিনীকা নৃত্যমন্দিরের শিল্পীরা পরিচালনায় নন্দিনী বন্দ্যোপাধায়। এছাড়াও আমন্ত্রিত বহু সঙ্গীত ও নৃত্য প্রতিষ্ঠান   গ্রন্থনা অশোক মুখোপাধ্যায়। সমগ্র অনুষ্ঠানটি পরিকল্পনা ও পরিচালনা শ্রীমতি মন্দিরা মুখোপাধ্যায় । 

আরও পড়ুন- Kangana Ranaut: লোকসভা ভোটের পরেই বিয়ের পিঁড়িতে কঙ্গনা, তৈরি পোশাকও, গোপন তথ্য ফাঁস ডিজাইনারের...

আগামী ৩০ মার্চ, পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র ( শান্তিনিকেতন),  বিকেল ৫ টায় অনুষ্ঠিত হবে এই অনুষ্ঠান। অনুষ্ঠান সম্পর্কে পূরবীর কর্ণধার মন্দিরা মুখোপাধ্যায় জানান, " শান্তিনিকেতনে বসন্ত উৎসব এক ঐতিহ্য। তবে সময়ের সাথে, সাথে পরিবেশ বদলেছে। আমরা মূলত সেকালের উৎসব কি ভাবে হতো এবং এর বিবর্তন নিয়ে গানে, নাচে অনুষ্ঠান সাজিয়েছি। একটা আসন্ন বাংলা নববর্ষ উপলক্ষে কণিকা বন্দ্যোপাধ্যায় এবং সুচিত্রা মিত্রের অনেক কম দেখা ছবি দিয়ে ক্যালেন্ডারও প্রকাশ করছি। "

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.