রামায়ণের 'ভরত' আজ আর নেই, মাত্র ৪০ বছর বয়সেই মৃত্যু হয় সঞ্জয়ের

রামায়ণের TRP-ও বেশ হাই বলেই জানা যাচ্ছে।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Apr 18, 2020, 05:33 PM IST
রামায়ণের 'ভরত' আজ আর নেই, মাত্র ৪০ বছর বয়সেই মৃত্যু হয় সঞ্জয়ের

নিজস্ব প্রচিবেদন:  লকডাউনে ফের টিভির পর্দায় ফিরেছেন রামানন্দ সাগরের রামায়ণ। গত ১৮ মার্চ থেকে নতুন করে দূরদর্শন সম্প্রচারিত পুরনো দিনের সেই রামায়ণ। নতুন করে পর্দায় ফিরে ফের দর্শকদের মনও কেড়ে নিয়েছে এটি। নতুন করে শুরু হওয়ার পরও রামায়ণের TRP-ও বেশ হাই বলেই জানা যাচ্ছে।

এই ধারাবাহিকে রামের ভাই ভরত-এর ভূমিকায় দেখা যাচ্ছে অভিনেতা সঞ্জয় যোগ-কে। ফের একবার দর্শকের মন কাড়ছে এই চরিত্রটি। তবে অনেকেই হয়ত জানেন না, রামানন্দ সাহরের এই রামায়ণে ভরতের ভূমিকায় যিনি অভিনয় করেছিলেন সেই অভি নেতা সঞ্জয় যোগ আজ আর জীবিত নেই। মাত্র ৪০ বছর বয়সে মৃত্যু হয় তাঁর। 

আরও পড়ুন-প্রধানমন্ত্রী হতে চান? উত্তরে কী বললেন অমিতাভ বচ্চন...

আরও পড়ুন-লকডাউনে জোড়া লাগছে ইমরান-অবন্তিকার সংসার?

রামের প্রতি ভালবাসা এবং বড় ভাইয়ের জন্য যে আত্মত্যাগ ভরত করেছিল, তা অত্যন্ত দক্ষতার সঙ্গে পর্দায় ফুটিয়ে তুলেছিলেন অভিনেতা সঞ্জয় যোগ। রামায়ণে ভরতের চরিত্র সেই অর্থে দীর্ঘায়িত না হলেও নিজ অভিনয় গুণে নিজের একটা পরিচিতি তৈরি করেছিলেন তিনি। ১৯৯৫ সালের ২৭ নভেম্বর  লিভারের সমস্যায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল তাঁর।

৮-র দশকে একজন হাই-প্রোফাইল অভিনেতা ছিলেন সঞ্জয় যোগ। তিনি ৫০টিরও বেশি ছবিতে অভিনয় করেছিলেন, যার মধ্যে প্রায় ৩০টি ছিল মারাঠি ছবি। গুজরাতি এবং বলিউডেও একাধিক ছবিতে অভিনয় করেছিলেন সঞ্জয়। মারাঠি ছবি 'সাপলা'-তে মুখ্য চরিত্রে অভিনয় করেন তিনি ছবিটি বক্স অফিসে সাফল্য না পাওয়ায় ভেঙে পড়েছিলেন অভিনেতা।  

আরও পড়ুন-হেমা মালিনীর জন্যই নষ্ট হয়ে গিয়েছিল শাহরুখ-গৌরীর বিয়ের প্রথম রাত!

বিফল হওয়ার পর নাগপুরে নিজের বাড়িতে ফিরে গিয়ে কৃষিকাজ শুরু করেন সঞ্জয়। পরবর্তীকালে মুম্বই থেকে মারাটি ছবি 'জিদ'-এ অভিনয়ের প্রস্তাব আসে। 'জিদ' সুপারহিট হয়। সেখান থেকেই তাঁর সাফল্যের সিঁড়িতে ওঠা শুরু হয়। এরপর পর পর বেশ কয়েকটি ছবিতে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেন সঞ্জয় যোগ। 

তবে ভরত নয়, অভিনেতা সঞ্জয় যোগ-কে প্রথমে লক্ষণ চরিত্রের জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে সময় দিতে পারবেন না বলে প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। এরপর তাঁকে ভরত চরিত্রটিতে অভিনয়ে কথা বলা হয়, এবং তিনি সে প্রস্তাব গ্রহণও করেন। লক্ষণের ভূমিকায় দেখা গিয়েছিল সুনীল লাহিড়িকে।

.