Shama Sikandar : 'কাজ পেতে গেলে শরীর দিতে হবে, বলিউড চলত এভাবেই!'

'প্রথমে বন্ধু হতে চায়, আর তারপর যৌনতার প্রস্তাব আসে'। বলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক শমা সিকন্দর। সম্প্রতি, একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এনিয়ে মুখ খুলেছেন একসময়ের হিন্দি টেলি পর্দার জনপ্রিয় অভিনেত্রী। শমার কথায়, শরীরের বদলে কাজ পাও একসময় বলিউডে এটাই ছিল কাজ পাওয়ার অলিখিত শর্ত। যদিও এখন সেই পরিস্থিতি বদলেছে বলেই দাবি করেন অভিনেত্রী শমা সিকন্দর।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Sep 16, 2022, 05:22 PM IST
Shama Sikandar : 'কাজ পেতে গেলে শরীর দিতে হবে, বলিউড চলত এভাবেই!'

Shama Sikander, জি ২৪ ঘণ্টা ডিজিটাল : 'প্রথমে বন্ধু হতে চায়, আর তারপর যৌনতার প্রস্তাব আসে'। বলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক শমা সিকন্দর। সম্প্রতি, একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এনিয়ে মুখ খুলেছেন একসময়ের হিন্দি টেলি পর্দার জনপ্রিয় অভিনেত্রী। শমার কথায়, শরীরের বদলে কাজ পাও একসময় বলিউডে এটাই ছিল কাজ পাওয়ার অলিখিত শর্ত। যদিও এখন সেই পরিস্থিতি বদলেছে বলেই দাবি করেন অভিনেত্রী শমা সিকন্দর।

সম্প্রতি দেওয়া সাক্ষাৎকারে শমা সিকন্দর বলেন, কেরিয়ারে শুরুর দিকে বলিউডে কাস্টিং কাউচের অভিজ্ঞতা তাঁকে মানসিকভাবে বিপর্যস্ত করে তুলেছিল। অভিনেত্রীর কথায়, 'এখন তো পরিস্থিতি বদলে গিয়েছে। যেটা ইন্ডাস্ট্রির জন্য সত্যিই ভালো। এই প্রজন্মের পরিচালক প্রযোজকরা অনেক পেশাদার। তাঁরা শিল্পীদের সম্মান দেন। তাঁদের মধ্যে যৌনতার বদলে কাজ পাওয়ার ভাবনাটাই নেই। কেরিয়ারের শুরুর দিকে এক প্রযোজক আমাকে বন্ধুত্বের প্রস্তাব দেয়। আমি সেকথা শুনে বলেছিলাম, কাজ না করলে বন্ধুত্ব কীভাবে হতে পারে! পরে বুঝতে পারি, সেটা ছিল আসলে যৌনতার প্রস্তাব। এখন শরীরের বদলে কাজ পাওয়ার রীতি অনেকটাই বদলেছে। সেসময় পরিস্থিতিতে অনেকেই নিরাপত্তাহীনতায় ভুগতেন, আতঙ্কের মধ্যে কাটাতেন। বলিউডের নামী প্রযোজকরাই এমনটা করতেন। শরীরের বদলে কাজ পাওয়ার বিষয়টিই অত্যন্ত নিম্নরুচির। আত্মবিশ্বাসের অভাবে অনেকেই এই ফাঁদে পা দিতেন।'

শমার কথায়, 'সেই দিনগুলি আমায় চ্যালেঞ্জের কথা মনে করিয়ে দেয়। তখন মনে হত জীবন কত কঠিন। সেসময়ই পরিস্থিতি আমায় একসময় মানসিকভাবে বিপর্যস্ত করে তুলেছিল। আমি মানসিক অবসাদে ভুগছিলাম। এখন মনে হয়, এখনকার মতো বুদ্ধি, বিবেচনা যদি তখন আমার থাকত, তাহলে হয়ত ওই পরিস্থিতি হত না। তবে আমি এখন জীবনকে অন্য দৃষ্টিভঙ্গিতেই দেখি। তবে এটা ঠিক, আামার এই অভিজ্ঞতাই বর্তমানে আমিকে তৈরি করেছে। তবে আমি কখনওই চাইনা, আমি যে মানসিক ট্রমার মধ্যে কাটিয়েছি, সেভাবে আর কেউ কাটাক।'

তবে শমা জানান, শুধু বলিউডে নয় কাস্টিং কাউচ বিষয়টাই পৃথিবীর সর্বত্র রয়েছে। তবে কিছু লোকজনের এই কাস্টি কাউচের জন্য গোটা ইন্ডাস্ট্রিকেও দায়ী করা যায় না। কাস্টিং কাউচের প্রসঙ্গে এলে বলিউড নিয়ে আলোচনা হয়, কারণ বলিউড নিয়ে মানুষের আগ্রহ সবথেকে বেশি। ২০০৪ সালে টিভি শো 'ইয়ে মেরি লাইফ হ্যায়'-এর হাত ধরে প্রথমবার পর্দায় এসেছিলেন শমা সিকন্দর, জনপ্রিয়তাও পেয়েছিলেন। পরবর্তীকালে 'CID', 'মন মে হ্যায় বিশ্বাস'-এর মতো ধারাবাহিকে দেখা গিয়েছে শমাকে। বেশকিছু হিন্দি ছবিতেও সহ শিল্পীর ভূমিকায় দেখা গিয়েছে শমা সিকন্দরকে। এবছর ১৫ মার্চ গোয়াতে দীর্ঘদিনের বন্ধু জেমস মিলিরনকে বিয়ে করেন শমা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.