ইউরোপের ১৫টি দেশে মান্যতা পেল Serum Institute-র তৈরি Covishield

শুক্রবার ছাড়পত্র দেয় বেলজিয়াম

Updated By: Jul 10, 2021, 11:27 AM IST
ইউরোপের ১৫টি দেশে মান্যতা পেল Serum Institute-র তৈরি Covishield

নিজস্ব প্রতিবেদন: এবার ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় (Serum Institute of India) তৈরি কোভিশিল্ডকে (Covishield) ছাড়পত্র দিল বেলজিয়াম (Belgium)। শুক্রবার ভারতে অবস্থিত বেলজিয়াম দূতাবাস একথা জানিয়েছে। যার ফলে এখনও পর্যন্ত কোভিশিল্ডকে মান্যতা দেওয়া ইউরোপীয় ইউনিয়নের (EU) দেশগুলির সংখ্যা বেড়ে দাঁড়াল পনেরো। এদের মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, অস্ট্রিয়া, বুলগেরিয়া, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, লাটভিয়া, নেদারল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও বেলজিয়াম।

প্রসঙ্গত, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jayshankar) তত্ত্বাবধানে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে  কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে মান্যতা দেওয়ার বিষয়টি উঠলে অনেক দেশই তা গ্রহণ করে। সূত্রের খবর, এই দুই ভ্যাকসিন গ্রহীতাদের ইউরোপীয় ইউনিয়নের (European Union) দেশগুলিতে ভ্রমণে যাতে নিষেধাজ্ঞা চাপানো না হয় তা আগেই আবেদন করেছিল ভারত। একইসঙ্গে ভারতের কোউইন পোর্টাল থেকে জারি করা সার্টিফিকেটও গ্রিন পাস হিসেবে গ্রহণ করার জন্য আবেদন রাখা হয়।  

আরও পড়ুন: করোনার মধ্যেই বাড়ছে Zika Virus হানা, গর্ভবর্তী মহিলাদের প্রাণসংশয়ের ঝুঁকি

অপরদিকে ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল কোভিড সার্টিফিকেটকেও ভারতে মান্যতা দেওয়ার চেষ্টা করা হবে বলে জানানো হয়েছিল। ঐ ডিজিটাল সার্টিফিকেটে বা গ্রিন পাসে ইউরোপীয়ান মেডিসিন্স এজেন্সি দ্বারা অনুমোদিত চারটি ভ্যাকসিনের উল্লেখ রয়েছে। সেখানে ভারতে তৈরি ভ্যাকসিনের নাম উল্লেখ নেই। তবে কোভিশিল্ডকে দেশগুলি মান্যতা দেওয়ার ফলে খুব শীঘ্রই তা ডিজিটাল সার্টিফিকেটেও সংযুক্ত হবে বলেই মনে করা হচ্ছে। 

আরও পড়ুন: টানা ৪দিন নশোর ঘরে নট নড়ন-চড়ন রাজ্যের দৈনিক Covid সংক্রমণ
আরও পড়ুন: 'আজীবন বেঁচে থাকবে করোনাভাইরাস,' এন্ডেমিক স্তরে পৌঁছবে, জানাল ICMR

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)