ওজন বাড়ানোর ডায়েট চার্ট

যেখানে বেশিরভাগ মানুষ ওজন কমানোর প্রতিযোগিতায় নেমে পড়েছেন, সেখানে অল্পসংখ্যক কিছু মানুষ চাইছেন ওজন বাড়াতে। কিন্তু সমস্যা হয়েছে ওজন কমানোর পদ্ধতিটা আমাদের জানা আছে। কিন্তু ওজন বাড়াবেন কীভাবে সেটা জানা নেই।

Updated By: Sep 24, 2016, 05:08 PM IST
ওজন বাড়ানোর ডায়েট চার্ট

ওয়েব ডেস্ক: যেখানে বেশিরভাগ মানুষ ওজন কমানোর প্রতিযোগিতায় নেমে পড়েছেন, সেখানে অল্পসংখ্যক কিছু মানুষ চাইছেন ওজন বাড়াতে। কিন্তু সমস্যা হয়েছে ওজন কমানোর পদ্ধতিটা আমাদের জানা আছে। কিন্তু ওজন বাড়াবেন কীভাবে সেটা জানা নেই।

বাজারে ওজন বৃদ্ধিকারক অনেক প্রোডাক্টই পাওয়া যায়। অনেকেই সেই সমস্ত প্রোডাক্ট খেয়ে ওজন বাড়ান। আপনিও ওজন বাড়ানোর জন্য তেমন কোনও প্রোডাক্ট খেতেই পারেন। আবার খাদ্য তালিকায় নিয়মিত এমন কিছু খাবার রাখতে পারেন, যা আপনার স্বাস্থ্যের জন্যেও উপকারী হবে, কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও থাকবে না আবার প্রয়োজন মতো ওজনও বাড়বে। তাহলে জেনে নিন কোন কোন খাবারে আপনার ওজন বাড়বে-

১) ব্রেকফাস্টে ৩ থেকে ৪ স্লাইস পাউরুটি পিনাট বাটার, সঙ্গে ৩টি ডিম (কুসুম বাদ দিয়ে ডিমের সাদা অংশ), ১টি অমলেট বা এক কাপ দুধ, ১৫০ গ্রাম ওটমিল, একটা কলা, একমুঠো আমন্ড বাদাম খান।

২) টিফিনে একটা কমলালেবু কিংবা একটা বড় আপেল, এক কাপ গ্রিন টি সঙ্গে ২ থেকে ৩টি বিস্কুট।

আরও পড়ুুন এক ঝলকে জেনে নিন মেথির পাঁচটি উপকারিতা

৩) দুপুরে ব্রাউন রাইস কিংবা গমের রুটি, সঙ্গে ১৫০ গ্রাম টিকেন বা মাছ, এক বাটি সব্জি, গ্রিন চাটনি এবং স্যালাড।

৪) বিকেলে যেকোনও একটা ফল বা গ্রিন টি বা বাদাম সহযোগে স্প্রাউট স্যালাড।

৫) সন্ধেবেলা যেকোনও একটা ফল, এক কাপ দই। কিংবা ডিম বা চিকেন স্যান্ডউইচ।

৬) রাতে ছোট মাছ কিংবা চিকেন সঙ্গে হালকা ভাজা সব্জি, বেকড আলু, এক কাপ ব্রাউন রাইস বা চাপাটির সঙ্গে খান।

৭) ঘুমতে যাওয়ার আগে এক গ্লাস দুঘ এবং একমুঠো বাদাম খান।

তবে একটা জিনিস সবসময় মনে রাখবেন, ডায়েট সবসময় বয়স এবং ব্যক্তির শরীরের উপর নির্ভর করে করা উচিত্‌। তাই চিকিত্‌সকের পরামর্শও খুব দরকার। শুধু ডায়েট অনুযায়ী খেলেই হবে না, সঙ্গে প্রয়োজনীয় শরীর চর্চাও প্রয়োজন।

আরও পড়ুন ডিম খাওয়া ভালো নাকি খারাপ? জানুন কী বলছেন চিকিত্‌সকেরা

.