শরীর সুস্থ রাখতে অফিসে কাজ করতে করতে এই সহজ ব্যায়ামগুলো করুন

অতিরিক্ত কাজের চাপে নিজের দিকে আর নজর দেওয়ার সময়ই নেই আমাদের কাছে। না হয় সময় মতো খাওয়া দাওয়া। আর না হয় ব্যায়াম। সারাদিন শুধু কাজ আর বাড়ি। বাড়ি আর কাজ। অফিস থেকে বাড়ি ফিরেই আবার একগাদা অফিসের কাজ নিয়ে বসে পড়া। তারপর কোনওক্রমে খেয়ে দেয়ে ঘুম। আর সকালে উঠে ফের অফিস। এর মাঝে সবচেয়ে অবহেলিত হয় আমাদের শরীর। আর এভাবেই আমরা রোজ রোজ আরও অসুস্থ হয়ে পড়ছি।

Updated By: Sep 20, 2016, 11:18 AM IST
শরীর সুস্থ রাখতে অফিসে কাজ করতে করতে এই সহজ ব্যায়ামগুলো করুন

ওয়েব ডেস্ক: অতিরিক্ত কাজের চাপে নিজের দিকে আর নজর দেওয়ার সময়ই নেই আমাদের কাছে। না হয় সময় মতো খাওয়া দাওয়া। আর না হয় ব্যায়াম। সারাদিন শুধু কাজ আর বাড়ি। বাড়ি আর কাজ। অফিস থেকে বাড়ি ফিরেই আবার একগাদা অফিসের কাজ নিয়ে বসে পড়া। তারপর কোনওক্রমে খেয়ে দেয়ে ঘুম। আর সকালে উঠে ফের অফিস। এর মাঝে সবচেয়ে অবহেলিত হয় আমাদের শরীর। আর এভাবেই আমরা রোজ রোজ আরও অসুস্থ হয়ে পড়ছি।

ব্যস্ততম জীবনযাত্রাই এখন আমাদের কাছে একটা বাধা হয়ে দাঁড়িয়েছে। কেরিয়ারের দিকে নজর দিতে গিয়ে আমরা ক্রমশ ফিটনেশ হারিয়ে ফেলছি। ব্যায়াম করার সময় নেই। কিন্তু এভাবে আর কতদিন চলতে দেওয়া যায়। তাই জেনে নিন এমন কিছু ব্যায়াম, যা আপনি অফিসেই অনায়াসে করতে পারবেন।

১) অফিসে থাকাকালীন এক জায়গায় বসে না থেকে অফিসে হাঁটুন। কিংবা লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা নামা করুন। এতে আপনার পায়ের ব্যায়াম হবে।

২) সিঁড়ি দিয়ে ওঠার সময় কয়েকধাপ সিঁড়ি একসঙ্গে ধীরে ধীরে সময় নিয়ে উঠুন।

আরও পড়ুন যে তিন নেতাদের কারণে সবথেকে বেশি মানুষ মারা যাচ্ছে রোজ

৩) চেয়ারে এতটানা বেশিক্ষণ বসে থাকবেন না। ১০ মিনিট করে সারাদিনে কমপক্ষে ৩বার দাঁড়িয়ে থাকুন।

৪) আপনি যে জায়গায় বসেন, তার পাশে নিশ্চয়ই কোনও না কোনও ডেস্ক কিংবা আসবাবের টুকরো রয়েছে? সেটা ধরেই মাঝে মাঝে ওঠা বসা করুন। এতে আপনার কোমরের ব্যায়াম হবে।

৫) জগিংয়ের স্টাইলে সিঁড়ি দিয়ে ওঠা নামা করুন। সারাদিনে বেশ কয়েকবার এভাবে শারীরিক কসরত করতেই উপকার পাবেন।

৬) যখন চেয়ারে বসে রয়েছেন, তখন বসে বসেই গোড়ালিটিকে দুদিকে ঘোরাতে পারেন।

আরও পড়ুন দেশ বাঁচাতে যে ১৮ জন সেনা প্রাণ দিলেন তাঁদের চিনে নিন

৭) পা দুটিকে সামনের দিকে কিছুক্ষণ মাটি থেকে তুলে রাখুন। এতে আপনার হাঁটুর জোর বাড়বে।

৮) আপনার আঙুল সবসময় কম্পিউটারে টাইপ করার জন্য ব্যস্ত থাকে। তাই সময় পেলেই আঙুলগুলিকে ভাঁজ করুন আর খুলুন।

৯) একটানা কাজ করতে করতে ঘাড়ে নিশ্চয়ই ব্যথা হয়ে যায়? তাহলে বসে থেকেই ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীত দিকে ঘাড় ঘোরাতে থাকুন।

.