মাংসের সব পদ নয় নিরাপদ, হতে পারে হার্ট অ্যাটাকও

সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি তথ্য প্রকাশ করেছেন। এবং সেই তথ্যে জানানো হয়েছে, মাংসের সবরকম পদ শরীরের জন্য উপকারী নয়।

Updated By: Mar 23, 2018, 03:13 PM IST
মাংসের সব পদ নয় নিরাপদ, হতে পারে হার্ট অ্যাটাকও

নিজস্ব প্রতিবেদন: কাবাব, গ্রিলড চিকেন, বার্বিকিউ চিকেন, ইটালিয়ান চিকেন স্কিউয়ার, গ্রিলড ইটালিয়ান সসেজ আরও কত সমস্ত বাহারি নাম। বয়েলড, গ্রিলড মাংসের নানান পদ খেতে আমরা খুবই ভালোবাসি। মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য উপকারী উপাদান রয়েছে। তাই চিকিত্‌সকরাও শরীর এবং স্বাস্থ্যের উপকারের জন্য মাংস খাওয়ার পরামর্শ দেন। কিন্তু সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি তথ্য প্রকাশ করেছেন। এবং সেই তথ্যে জানানো হয়েছে, মাংসের সবরকম পদ শরীরের জন্য উপকারী নয়।

আরও পড়ুন: ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখতে এই খাবারগুলো খান

গবেষকদের মতে, উচ্চ তাপমাত্রায় যখন মাংস রান্না করা হয়, তখন সেই মাংসে এমন কিছু উপাদান তৈরি হয়, যা আমাদের রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। বিভিন্ন প্রকার হৃদরোগে আক্রান্ত হতে পারেন সেই সমস্ত মাংসের পদ খেলে। তাঁরা জানাচ্ছেন, যাঁরা এক মাসে ১৫ বারেরও বেশি গ্রিলড, বয়েলড বা রোস্টেড চিকেন, মাছ বা অন্য কোনও মাংস খেয়েছেন, তাঁদের মধ্যে রক্তচাপ ১৭ শতাংশ বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: কী এই নিউরোএন্ডোক্রাইন টিউমার? যাতে আক্রান্ত ইরফান খান

অতিরিক্ত তাপমাত্রায় মাংস রান্নার ফলে তার মধ্যে হেরেটোসাইক্লিক অ্যামিনিস নামে একধরনের রাসায়নিক উত্‌পাদিত হয়েছে। যা হাইপারটেনশন বাড়িয়ে দিয়েছে মানুষের মধ্যে। তাহলে খেতে যতই ভালো লাগুক না কেন শরীর সুস্থ রাখতে গ্রিলড, বয়েলড কিংবা রোস্টেড খাওয়া কমিয়ে দিন।