উত্‌সবের মরশুমেও ফিট থাকার উপায়

বহু বছর আগের কথা। তখন রাজা-রানীরা মিষ্টি, নানারকম ভাজাভুজির প্রচলন করেছিলেন। তখনকার দিনের মানুষেরা সেই সমস্ত খাবার খুবই পছন্দ করতেন। কিন্তু এখন মিষ্টি কিংবা তেলে ভাজা খাবারের নাম শুনলেই আঁতকে ওঠেন কিছু সংখ্যক মানুষ। কারণ, এতে নাকি ফিটনেস নষ্ট হয়ে যায়। কিন্তু ভারতীয় সংস্কৃতির সমস্ত উত্‌সবই মিষ্টি ছাড়া অসম্পূর্ণ।

Updated By: Oct 4, 2016, 02:29 PM IST
উত্‌সবের মরশুমেও ফিট থাকার উপায়

ওয়েব ডেস্ক: বহু বছর আগের কথা। তখন রাজা-রানীরা মিষ্টি, নানারকম ভাজাভুজির প্রচলন করেছিলেন। তখনকার দিনের মানুষেরা সেই সমস্ত খাবার খুবই পছন্দ করতেন। কিন্তু এখন মিষ্টি কিংবা তেলে ভাজা খাবারের নাম শুনলেই আঁতকে ওঠেন কিছু সংখ্যক মানুষ। কারণ, এতে নাকি ফিটনেস নষ্ট হয়ে যায়। কিন্তু ভারতীয় সংস্কৃতির সমস্ত উত্‌সবই মিষ্টি ছাড়া অসম্পূর্ণ।

আরও পড়ুন খারাপ ক্যাপ্টেনরা কীভাবে কত প্রতিভাবান মানুষের জীবনটা নষ্ট করে দেয়

আমাদের দেশে প্রত্যেক মাসেই কোনও না কোনও উত্‌সব লেগেই রয়েছে। আর এখন তো বাঙালি তথা ভারতবাসীর সবথেকে বড় উত্‌সবের সময়। দুর্গা পুজো। আর এই সময় মিষ্টি কিংবা ভাজাভুজি খাবার ছাড়া একেবারেই চলে না। তবে, যাঁরা অনেকদিন ধরে একটানা ডায়েট করে যাচ্ছেন, তাঁদের জন্য বেশ কঠিন সময়। উত্‌সব মানে শুধু আনন্দ উপভোগই নয়, উত্‌সব মানে এই সময় প্রচুর মানুষ অনেক অনেক সময় পরে একে অপরের সঙ্গে মিলিত হন। উত্‌সব মিলনের সময়। আর এই সময়ে খাওয়া দাওয়া তেমনই হয়। তাহলে সেই সময় যাঁরা ডায়েট মেনে চলেন, তাঁরা কী করবেন জেনে নিন?

গুরগাঁওয়ের গোল্ড জিমের ডিরেক্টর আশিষ গুপ্তা পরামর্শ দিলেন যে, উত্‌সবের সময় সেলিব্রেশনের মাঝেও কীভাবে নিজের ফিটনেস বজায় রাখবেন। জেনে নিন তিনি কী বললেন-

১) খালি পেটে কোনও পার্টিতে যাবেন না। যখন আপনি ক্ষুধার্ত, তখন আপনার নজর থাকবে শুধু খাবারে। পার্টিতে যাওয়ার আগে আপনি রোজ যে খাবার খান, তাই খেয়ে যাবেন। তবে অবশ্যই অল্প পরিমানে। তবু যেহেতু আপনার পেট খানিকটা ভর্তিই থাকবে, তাই পার্টিতে গিয়ে অতিরিক্ত ক্যালোরি যুক্ত স্ন্যাক্স খাওয়ার প্রয়োজন হবে না।

২) পার্টিতে পানীয় খুবই বুদ্ধির সঙ্গে বাছবেন। অন্যান্য সমস্ত পানীয়র থেকে ওয়াইন কিংবা হুইস্কি বাছতে পারেন। কারণ, বিয়ার কিংবা ভদকাতে অতিরিক্ত ক্যালোরি থাকে।

আরও পড়ুন শত্রুদের বিরুদ্ধে অপারেশনে নামার আগে কীভাবে ভারতীয় সেনারা ট্রেনিং করেন দেখুন ভিডিওতে

৩) মেন কোর্সের খাওয়ার আগে কী কী খাবার রয়েছে, তা দেখে নিন।

৪) একটা মিষ্টি চলতেই পারে। তাই পার্টিতে গিয়ে নিজের পছন্দ মতো একটা মিষ্টি বেছে নিন। তবে একটাই।