close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পড়ে থাকা মোজা দিয়েই কমান কানের অসহ্য ব্যথা!

অবাক হচ্ছেন! জেনে নিন কী ভাবে কানের ব্যথা কমাতে মোজা কাজে লাগানো যায়...

Sudip Dey | Updated: Mar 11, 2019, 02:27 PM IST
পড়ে থাকা মোজা দিয়েই কমান কানের অসহ্য ব্যথা!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কানে ব্যথা হলে যে কী মারাত্মক কষ্ট হয়, যার হয়েছে একমাত্র সে-ই বোঝে! বিভিন্ন কারণে কানে ব্যথা হতে পারে। কানে জল ঢুকলে, ঠান্ডা লাগলে, কানের ভিতরে কোনও রকম সংক্রমণ হলে এমনকি পাহাড়ে বা বহুতলে ওঠার সময় উচ্চতার তারতম্যের ফলে কানে ব্যথা হতে পারে। এ ছাড়া, মাড়িতে সংক্রমণের ফলে অনেক সময় মাড়ির সঙ্গে সঙ্গে কানেও যন্ত্রণা হয়। কারণ যা-ই হোক না কেন, কানে অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে জেনে নিন কয়েকটি ঘরোয়া উপায়...

১) কাপড়ের পুটুলিতে বা পরিষ্কার মোজার মধ্যে ১ কাপের মতো সৈন্ধব লবণ বা রক সল্ট ভরে নিন। এর পর একটি পাত্র আঁচে রেখে গরম করে তার মধ্যে সৈন্ধব লবণের পুটুলিটি রেখে সামান্য গরম করে নিন। সৈন্ধব লবণের পুটুলিটি সামান্য গরম হয়ে উঠলেই সেটি দিয়ে কানে সেঁক দিন। এই ভাবে মিনিট পনেরো কানে সেঁক দিতে পারলে ব্যথা অনেকটাই কমে যাবে।

২) রসুন প্রাকৃতিক অ্যান্টিবায়টিকের কাজ করে। ব্যথা-বেদনা কমাতেও রসুনের জুড়ি মেলা ভার! কানের ব্যথা কমাতে প্রতিদিন এক কোয়া করে রসুন খেতে পারেন। উপকার পাবেন। যন্ত্রণা মারাত্মক পর্যায়ে গেলে সে ক্ষেত্রে দু’-এক ফোটা রসুনের রস কানের ভিতরে দিন। ফল পাবেন হাতেনাতে।

আরও পড়ুন: আপনি কি প্রায়ই কথা বলতে বলতে ভুলে যান ঠিক কী বলছিলেন? সর্বনাশ!

৩) দু’-এক ফোটা সরষের তেল কানে দিতে পারলে যন্ত্রণায় কিছুটা আরাম পাওয়া যায়।

৪) রসুনের মতোই পেঁয়াজের রস দু’-এক ফোটা কানের ভিতরে দিতে পারলে যন্ত্রণা সাময়িক ভাবে অনেকটাই কমে যাবে।

উল্লেখিত ব্যথা নাশক উপায়গুলি আধুনিক চিকিত্সাশাস্ত্রে পরীক্ষিত নয়। এগুলি দীর্ঘদিন ধরে ব্যবহৃত ঘরোয়া টোটকা মাত্র যা আপনার যন্ত্রণা সাময়িক ভাবে কমাতে পারে। তবে কানের ব্যথা ঠিক কেন হচ্ছে তা জানার জন্য চিকিত্সকের সঙ্গে যোগাযোগ করুন। তবে সাময়িক ভাবে যে কোনও শারীরিক ব্যথা-বেদনা কমাতে শুকনো সেঁক অত্যন্ত কার্যকরী! চিকিত্সকের পরামর্শ অনুযায়ী, ইয়ার ড্রপ ব্যবহার করলে বা পেইন কিলার ওষুধ খেলে কানের ব্যথা কমে যাবে।