close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বাইরে বেরলেই বমি বমি ভাব, অস্বস্তি? জেনে নিন ঘরোয়া প্রতিকার

অনেকের কোথাও ঘুরতে যাওয়ার সময়, দীর্ঘ ক্ষণ বাসে-ট্রেনে যাতায়াতের ধকলে, মাথা ব্যথা হওয়ার কারণে বা বদ হজমের কারণে বমি বমি ভাব হয়ে থাকে।

Sudip Dey | Updated: Nov 7, 2018, 02:22 PM IST
বাইরে বেরলেই বমি বমি ভাব, অস্বস্তি? জেনে নিন ঘরোয়া প্রতিকার

নিজস্ব প্রতিবেদন: অনেক সময় তেমন কোনও কারণ ছাড়াই বমি বমি লাগে। আবার অনেকের কোথাও ঘুরতে যাওয়ার সময়, দীর্ঘ ক্ষণ বাসে-ট্রেনে যাতায়াতের ধকলে, মাথা ব্যথা হওয়ার কারণে বা বদ হজমের কারণে বমি বমি ভাব হয়ে থাকে। হঠাৎ করে বমি হলে অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে। এই সমস্যা কেন হয় এবং কী করণীয়, এ বিষয়ে অনেকেই তেমন কিছু জানেন না। বমি বমি ভাব লাগার সাধারণ কিছু কারণ আছে, মূলত এই কারণগুলোতে বমি বমি ভাব হয়ে থাকে।

বমি বমি ভাবের কারণ:

১) অতিরিক্ত ক্লান্তি,

২) গতির কারণে অসুস্থতা বা মোশন সিকনেস,

৩) যে কোনও শারীরিক ব্যথা,

৪) মাইগ্রেইনের ব্যথা,

৫) অতিরিক্ত ধূমপান,

৬) বদ হজমের সমস্যা ইত্যাদি।

আরও পড়ুন: দেখে নিন, সঙ্গে রাখুন কলকাতার বড় ব্লাড ব্যাঙ্কগুলির মোবাইল নম্বর

রান্নাঘরে টুকিটাকি দিয়ে এই বমি বমি ভাব দূর করা সম্ভব। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

১) লবঙ্গ: ১ চা চামচ লবঙ্গের গুঁড়ো ১ কাপ জলতে ৫ মিনিট সিদ্ধ করুন। ঠান্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি পান করুন। আপনার যদি এর স্বাদ কটু লাগে তবে এর সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এ ছাড়া ১-২ টি লবঙ্গ কিছু ক্ষণ চিবিয়ে নিন। এটি সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

২) লেবু: খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষে নিন। এ ছাড়া এক গ্লাস জলতে এক টুকরো লেবুর রস, এক চিমটি নুন মিশিয়ে পান করুন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দিবে। এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখতে পারেন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেবে। 

৩) জিরা: জিরা আরেকটি উপাদান যা আপনার বমি বমি ভাব নিমিষে দূর করে দিবে। কিছু পরিমাণ জিরা গুঁড়ো করে নিন, তারপর সেটি খেয়ে ফেলুন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে।

৪) লেবু বা লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সঙ্গে সব সময় লেবু বা লবঙ্গ সঙ্গে রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে।

৫) আদা: দ্রুত বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান, এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।