গর্ভাবস্থায় কোন ৫ টি জিনিস অবশ্যই মেনে চলবেন

প্রথমবার মা হতে চলেছেন। খুবই চিন্তায় আছেন, কী হবে ভেবে? খুবই খুশিতে রয়েছেন। অথবা, উত্তেজনায়। সে তো হওয়ারই কথা। কারণ, একজন নারী তো পরিপূর্ণতা পায় মা হয়েই। কিন্তু এত আনন্দের মধ্যেও আপনাকে সতর্কও যে হতে হবে। আপনার নিজের জন্য এবং অবশ্যই আপনার সন্তানের কথা ভেবে। কী কী করবেন বা মেনে চলার চেষ্টা করবেন, গর্ভাবস্থায়?

Updated By: Nov 28, 2015, 04:03 PM IST
গর্ভাবস্থায় কোন ৫ টি জিনিস অবশ্যই মেনে চলবেন

ওয়েব ডেস্ক: প্রথমবার মা হতে চলেছেন। খুবই চিন্তায় আছেন, কী হবে ভেবে? খুবই খুশিতে রয়েছেন। অথবা, উত্তেজনায়। সে তো হওয়ারই কথা। কারণ, একজন নারী তো পরিপূর্ণতা পায় মা হয়েই। কিন্তু এত আনন্দের মধ্যেও আপনাকে সতর্কও যে হতে হবে। আপনার নিজের জন্য এবং অবশ্যই আপনার সন্তানের কথা ভেবে। কী কী করবেন বা মেনে চলার চেষ্টা করবেন, গর্ভাবস্থায়?

১) সন্তান তাড়াতাড়ি আসার থেকে নির্দিষ্ট সময় আসা ভাল। তাই তাড়াহুড়ো করতে চাইবেন না অযথা। শরীরের হরমোনের অনেক পরিবর্তন আসে বলে, আপনি চাইবেন যে, সন্তান ভূমিষ্ঠ হোক তাড়াতাড়ি। কিন্তু সেটা একেবারেই ভাল নয়।

২) যদি আপনি চাকুরিরত মহিলা হন, তাহলে অবশ্যই এই অবস্থায় নিজের সুবিধা মতো শিফটে কাজ করুন। সেটা আপনার এবং পেটের মধ্যে থাকা সন্তানের জন্য ভাল হবে।

৩) পেটে সন্তান থাকাকালীন, অ্যালকোহলের ধারেকাছেও যাবেন না। সেটা আপনার সন্তানের ক্ষতি করবে।

৪) জাংক ফুডের থেকে অবশ্যই দূরে থাকুন এই সময়। লোভ সংবরণ করুন।

৫) মানসিক চাপ বা অবসাদে ভূগবেন না। তাহলে আপনার সন্তানের উপর চাপ পড়বে। তার ওজনও কম হতে পারে।

তাই এই ৫ টি জিনিস অবশ্যই মেনে চলুন। আর নিশ্চিন্ত মনে হাসিখুশি থাকুন। তাহলেই যথাযথভাবে সুস্থভাবে আপনি আপনার সন্তানের জন্ম দিতে পারবেন। আর মা হয়ে নারী হিসেবে পরিপূর্ণতা পাবেন।

 

.