হার্ট অ্যাটাক প্রতিরোধকারী নতুন ওষুধ আবিষ্কার

এখন হামেশাই প্রচুর সংখ্যক মানুষের হার্ট অ্যাটাকের সমস্যার কথা শোনা যায়। হার্ট অ্যাটাকের সমস্যা আগের তুলনায় এখন অনেক বেশি হয়েছে। সম্প্রতি হার্ট অ্যাটাক প্রতিরোধকারী নতুন একটি ওষুধ আবিষ্কার হয়েছে। ভায়াগ্রা। হ্যাঁ, এই ভায়াগ্রাই এখন হার্ট অ্যাটাক প্রতিরোধ করবে। যদিও এই ওষুধ অন্য কারণে ব্যবহার করে থাকেন বহু মানুষ। তবু, সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত মানুষ ভায়াগ্রা ব্যবহার করে থাকেন, তাঁদের হার্ট অ্যাটাকের পরিমান কমে গিয়েছে।

Updated By: Jun 21, 2016, 01:00 PM IST
হার্ট অ্যাটাক প্রতিরোধকারী নতুন ওষুধ আবিষ্কার

ওয়েব ডেস্ক: এখন হামেশাই প্রচুর সংখ্যক মানুষের হার্ট অ্যাটাকের সমস্যার কথা শোনা যায়। হার্ট অ্যাটাকের সমস্যা আগের তুলনায় এখন অনেক বেশি হয়েছে। সম্প্রতি হার্ট অ্যাটাক প্রতিরোধকারী নতুন একটি ওষুধ আবিষ্কার হয়েছে। ভায়াগ্রা। হ্যাঁ, এই ভায়াগ্রাই এখন হার্ট অ্যাটাক প্রতিরোধ করবে। যদিও এই ওষুধ অন্য কারণে ব্যবহার করে থাকেন বহু মানুষ। তবু, সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত মানুষ ভায়াগ্রা ব্যবহার করে থাকেন, তাঁদের হার্ট অ্যাটাকের পরিমান কমে গিয়েছে।

ইউনিভার্সিটি অফ ম্যাঞ্চেস্টারের গবেষকরা ৬ হাজার ডায়াবেটিক রোগীর ওপর একটি পরীক্ষা করেন। এই রোগীদের অনেকে ভায়াগ্রা ব্যবহার করেন। হার্ট অ্যাটাকের জন্য ডায়াবিটিস অনেকটা দায়ী। তাই যে সমস্ত রোগী ডায়াবিটিস রোগে আক্রান্ত, তাঁদের মদ্যে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনাও বেশি থাকে। তাই এই সমস্ত রোগীর ওপরেই পরীক্ষা করার সিদ্ধান্ত নেন গবেষকেরা। পরীক্ষার পর দেখা গিয়েছে, রোগীদের মধ্যে যাঁরা ভায়াগ্রা ব্যবহার করেন না তাঁদের তুলনায় যাঁরা ভায়াগ্রা ব্যবহার করেন, তাঁদের হার্ট অ্যাটাকের পরিমান অনেক কমে গিয়েছে।

.