২৯১ বছর প্রাচীন আর্মেনিয়ান গির্জার সংরক্ষণ করবে আর্কিওলজিক্যাল সার্ভে

Updated By: Sep 13, 2015, 10:02 PM IST
২৯১ বছর প্রাচীন আর্মেনিয়ান গির্জার সংরক্ষণ করবে আর্কিওলজিক্যাল সার্ভে

ওয়েব ডেস্ক: অবশেষে বোধোদয়। আর্মেনিয়ান গির্জার সংরক্ষণের দায়িত্ব নিচ্ছে আর্কিওলজিক্যাল সার্ভের। কেন তিন শতকের পুরাতন প্রাচীন স্থাপত্যের দায়িত্ব নিতে এতটা সময় লেগে গেল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

ব্রিটিশরা তখনও ভারতে আসেনি। বাণিজ্যিক কারণে ভারতের মাটিতে পা রাখেন আর্মেনিয়নরা। সম্রাট আকবরের সঙ্গে বৈবাহিক সূত্রে আবদ্ধ হন আর্মেনিয়ান কন্যা। জামানি বেগমের কাহিনী তো অনেকেরই জানা। সেই থেকেই ভারতে নিজেদের সম্প্রদায় বিস্তার করতে শুরু করেন আর্মেনিয়নরা।

আর্মেনিয়নদের হাত ধরেই কলকাতায় প্রথম আসে খ্রিস্টান ধর্ম। শহরে আর্মেনিয়ন সম্প্রদায় শুরু হয়। ষোলশো অষ্টআশি সালে বর্তমান বড়বাজারের খানিক দূরে একটি কাঠের গির্জা তৈরি হয়। নাম সেন্ট জনস চার্চ। কিন্তু ভয়াবহ অগ্নিকাণ্ডে তা ধুলিস্যাত হয়ে যায় ১৭০৭ সালে। ১৭২৪ সালে সেই জায়গাতেই তৈরি হয় আর্মেনিয়ান গির্জা।

স্থাপত্যের দিক থেকে অত্যন্ত সমৃদ্ধ এই গির্জা। গির্জার বহিঃসজ্জা ও অন্তসজ্জায় বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। এতদিন এই গির্জা সংরক্ষণের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন আর্মেনিয়ান সম্প্রদায়। তবে এবার সে দায়িত্ব নিচ্ছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া।

দেশের পুরাতন স্থাপত্যগুলিকে সংরক্ষণের দায়িত্ব আর্কিওলজিক্যাল সার্ভের। তাহলে কেন এই স্থাপত্য সংরক্ষণের দায়িত্ব নিতে এতোটা দেরি হয়ে গেলল এই সংস্থার?

.