দুর্গাপুজোর আগে পেটে টান! ক্ষোভে রাস্তায় নামলেন একাধিক 'ডেলভারি বয়'

নয় ঘণ্টা কাজের বিনিময়ে ওঁদের প্রতিদিনের রোজগার ৫০০ টাকা। অথচ কোম্পানির তরফ থেকে প্রতি পার্সেল দেওয়া হচ্ছে ২০ টাকা। তাঁদের আরও প্রাপ্য ৩০ টাকা চলে যাচ্ছে কোম্পানির ঘরে।

Updated By: Sep 27, 2022, 05:36 PM IST
দুর্গাপুজোর আগে পেটে টান! ক্ষোভে রাস্তায় নামলেন একাধিক 'ডেলভারি বয়'
লেকটাউন যশোর রোডে আন্দোলনে ব্যস্ত একাধিক 'ডেলিভারি বয়'। নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'চোখের পলক'-এ ওঁরা মানুষের ঘরে ভোজ্য সামগ্রী পৌঁছে দেন। ওঁদের মাথার উপরে থাকা সংস্থার নাম 'বিলিঙ্ক ইট' (Blinkit)। করোনাকালের (Covid 19) আগে তাও অনেকে মোটর বাইক ব্যবহার করতেন। কিন্তু কোভিড পরবর্তী সময় থেকে অনেকে সাইকেল অবলম্বন করে বেঁচে রয়েছেন। এ ভাবেই চলছিল কাজ। কিন্তু দিনের শেষে ঘাম-রক্ত ঝরিয়ে পরিশ্রমের পর প্রাপ্য টাকা পকেটে না ধুকলে প্রতিবাদ তো হবেই। 

কড়া নাড়ছে দুর্গাপুজো (Durga Puja 2022)। শারদীয়ায় যখন গোটা রাজ্য মেতে উঠেছে, তখন এই 'ডেলিভারি বয়'-দের পেটে টান পড়েছে। তাই তো মঙ্গলবার সকালের দিকে ওঁরা একজোট হয়ে পথে নামলেন। 'বিলিঙ্ক ইট'-এর প্রায় ৩০০জন 'ডেলিভারি বয়' কর্ম বিরতির ঘোষাণা করলেন। মুখর হয়ে উঠল লেকটাউন যশোর রোড। মাত্র ৫০ টাকা প্রতি পার্সেলের প্রাপ্য দাবিতে ছিল আন্দোলন। 

 

পড়ুন আমাদের উৎসব স্পেশাল ই-ম্যাগাজিন 

আরও পড়ুন: SSC: চাকরিপ্রার্থীদের আন্দোলন তোলার আর্জি, শিক্ষক নিয়োগ নিয়ে বড় ঘোষণা ব্রাত্যর

আরও পড়ুন: SSC Scam: টেটের উত্তরপত্রে কারচুপি মামলায় এবার সিবিআই তদন্ত, ঘোর বেকায়দায় মানিক ভট্টাচার্য

নয় ঘণ্টা কাজের বিনিময়ে ওঁদের প্রতিদিনের রোজগার ৫০০ টাকা। অথচ কোম্পানির তরফ থেকে প্রতি পার্সেল দেওয়া হচ্ছে ২০ টাকা। তাঁদের আরও প্রাপ্য ৩০ টাকা চলে যাচ্ছে কোম্পানির ঘরে। এটাই এই 'ডেলিভারি বয়'-দের ক্ষোভের মূল কারণ। শুধু তো টাকা কম পাওয়ার অভিযোগ নয়। এর সঙ্গে জুড়েছে আরও কয়েকটি ইস্যু। জীবনের ঝুঁকি নিয়ে মানুষের কাছে সময়ের মধ্যে পৌঁছে দেন খাদ্যসামগ্রী। কোম্পানির তরফ থেকে এই 'ডেলিভারি বয়'-দের জন্য ইন্সুরেন্স নেই। মেডিকেল বেনিফিট! সে তো অনেক দূরের কথা। এখানেই 'ডেলিভারি বয়'-দের দৈন্যদশা শেষ হয়ে যাচ্ছে না। পুজোর আগে পুলিসের চোখরাঙানি আরও বাড়ছে। এই সব দাবীর ভিত্তিতেই শুরু হয়েছে তাঁদের আন্দোলন।  

শারদীয়া উৎসবে যখন সর্বস্তরের মানুষ মেতে ওঠেছে, ঠিক তখন নিজেদের রুটি-রুজির দাবিতে 'ডেলিভারি বয়'-রা। প্রধানত আটটা দাবিতে এই ধর্মঘট আন্দোলন কর্মসূচি শুরু করেছে প্রায় ৩০০ কর্মী। আট দফা দাবির মধ্যে অন্যতম প্রতি পার্সেলে ৫০ টাকা এবং এম জি ৫০০ টাকা রাখতে হবে। রেট কার্ড ৫০ টাকা রাখতে হবে তা ২০ কাটা করা যাবে না। আন্দোলন শুরু হয়ে গিয়েছে। এর শেষ কবে জানা নেই। ওঁরাও দমে যাওয়ার পাত্র নন। জানিয়ে দিয়েছেন যে, প্রাপ্য টাকা না পেলে কলকাতার প্রতিটি আউটলেট বন্ধ করে দেওয়া হবে। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.