বাংলায় ভোটার তালিকা থেকে প্রায় ৬ লক্ষ নাম ছাঁটল Election Commission

 নতুন ও ছাঁটাই মিলিয়ে ২.০১ শতাংশ বেড়েছে বৈধ ভোটার।

Updated By: Jan 15, 2021, 07:04 PM IST
বাংলায় ভোটার তালিকা থেকে প্রায় ৬ লক্ষ নাম ছাঁটল Election Commission

নিজস্ব প্রতিবেদন: বিধানসভা ভোটের আগে শুক্রবার ভোটার তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন (Election Commission Of India)। চূড়ান্ত ভোটার তালিকা থেকে কাটা গেল প্রায় ৬ লক্ষ নাম। ভোটার বাড়ল ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩। 

বাংলায় নতুন ভোটারের সংখ্যা ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩। তৃতীয় লিঙ্গের ভোটার ১,৫৯০। ভোট তালিকা থেকে বাদ পড়েছেন ৫ লক্ষ ৯৯ হাজার ৯২১ জন। নতুন ও ছাঁটাই হিসেব করলে ২.০১ শতাংশ বেড়েছে বৈধ ভোটার। নির্বাচন কমিশন (Election Commission Of India) চূড়ান্ত তালিকা প্রকাশ করলেও নাম অন্তর্ভূক্ত করায় বাধা থাকছে না। সাধারণ মানুষ আবেদন করতে পারেন।

ভোটার তালিকা থেকে প্রায় ৬ লক্ষ নাম বাদ যাওয়া বেশ তাৎপর্যপূর্ণ। একাধিকবার তালিকায় ভুয়ো ভোটার থাকার অভিযোগ করেছিল বিরোধীরা। কমিশনের কাছে দরবার করেছিল তারা। গতকাল, বৃহস্পতিবার রাজ্যে ঘুরে গিয়েছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন (Sudip Jain)। দু'দিন ধরে স্বরাষ্ট্র সচিব থেকে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন তিনি। একুশের ভোটে কমিশন যে কড়া ও সক্রিয় অবস্থান নিতে চলেছে, তা অনেকাংশেই স্পষ্ট করে দিয়েছেন সুদীপ জৈন (Sudip Jain)। ভোটার তালিকায় ছাঁটাই ওই পদক্ষেপের অংশ বলে মত ওয়াকিবহাল মহলের।  

আরও পড়ুন- বাংলায় ভোটের মুখে নরেন্দ্র থেকে ঘরের ছেলে নরেন 'গঙ্গাপুত্র'!

.