কেউ দিল বেশি, কেউ দিল কম,তবে সব এক্সিট পোলই বলল 'ক্ষমতায় মমতাই'

দেশের ৫টি রাজ্যে নির্বাচন শেষ হতেই সামনে উঠে আসছে একের পর এক এক্সিট পোল। ইন্ডিয়া টুডে, টাইমস নাও-সি ভোটারের এক্সিট পোল যেখানে তৃণমূল কংগ্রেসকে ক্লিন সুইপ দিয়েছে, সেখানেই শাসকদল ও জোটরে মধ্যে জোর টক্কর দেখছে নেউজ নেশন। তাদের এক্সিট পোল অনুসারে যেকেউই এবার গড়তে পারে সরকার। তবে, অবশ্য সামান্য হলেও তৃণমূলকেই এগিয়ে রেখেছে তারাও। এক নজরে দেখে নিন সব এক্সিট পোলের হিসেব ---

Updated By: May 16, 2016, 09:22 PM IST
কেউ দিল বেশি, কেউ দিল কম,তবে সব এক্সিট পোলই বলল 'ক্ষমতায় মমতাই'

ওয়েব ডেস্ক: দেশের ৫টি রাজ্যে নির্বাচন শেষ হতেই সামনে উঠে আসছে একের পর এক এক্সিট পোল। ইন্ডিয়া টুডে, টাইমস নাও-সি ভোটারের এক্সিট পোল যেখানে তৃণমূল কংগ্রেসকে ক্লিন সুইপ দিয়েছে, সেখানেই শাসকদল ও জোটরে মধ্যে জোর টক্কর দেখছে নেউজ নেশন। তাদের এক্সিট পোল অনুসারে যেকেউই এবার গড়তে পারে সরকার। তবে, অবশ্য সামান্য হলেও তৃণমূলকেই এগিয়ে রেখেছে তারাও। এক নজরে দেখে নিন সব এক্সিট পোলের হিসেব ---

১) রাজ্যের ভোটে কে কত আসন পাচ্ছে তার সম্ভাব্য হিসেব দিলো টুডেস চাণক্য। শুধু আসন সংখ্যাই নয়, সঙ্গে কোন দল কত শতাংশ ভোট পেতে পারে, সেই হিসেবও দিয়েছে তারা।  এক নজরে দেখে নিন তাদের এক্সিট পোলের হিসেব।

তৃণমূল - ২১০ আসন (১৪ টা আসন বাড়তে বা কমতে পারে)

বাম-কংগ্রেস জোট - ৭০ আসন (৯ টা আসন বাড়তে বা কমতে পারে)

বিজেপি - ১৪ টি আসন (৫ টা আসন বাড়তে বা কমতে পারে)

অন্যান্য - ০ আসন (তবে, ২ টো আসন পেতেও পারে)

আর কোন দল কত শতাংশ ভোট পাচ্ছে, সেই তালিকাতেও চোখ বুলিয়ে নিন এবার।

তৃণমূল - ৪২ শতাংশ

বাম-কংগ্রেস জোট - ৩৩ শতাংশ

বিজেপি - ১৩ শতাংশ

অন্যান্য - ১২ শতাংশ

২) ইন্ডিয়া টুডে-এর সমীক্ষা অনুযায়ী, ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস পাবে ১৫৩টি আসন। যেখানে বাম-কংগ্রেস জোটের দখলে যাচ্ছে ১৩৬টি আসন। তবে, তাদের সমীক্ষায় অবাক করার বিষয় হিসেবে উঠে এসেছে, এবারের নির্বাচনে রাজ্যে বিজেপি একটিও আসন পাচ্ছে না। তুলনায় অন্যান্যরা পাবে ৩টি আসন।

তৃণমূল কংগ্রস- ১৫৩

বাম+কংগ্রেস- ১৩৬

বিজেপি- ০

অন্যান্য- ৩

৩) রাজ্যে তৃণমূল কংগ্রেসকেই এগিয়ে রাখল টাইমস নাও-সি ভোটার সমীক্ষা। তবে, গত নির্বাচনের তুলনায় এবার তাদের আসন সংখ্যা কমবে বলে দাবি সেখানে। সেই সঙ্গে বাম-কংগ্রেস জোট ফলও উঠে এসেছে এই সমীক্ষায়। এই চ্যানেলের সমীক্ষা অনুসারে রাজ্যে ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ১৬৭টি আসন। অন্যদিকে, সিপিআইএম পাবে ৭৫টি আসন। কংগ্রেসর দখলে যাবে ৪৫টি আসন। অর্থাত, এই সমীক্ষা অনুসারে জোটের দখলে যাচ্ছে ১২০টি আসন। সেই সঙ্গে বিজেপি পাবে ৪টি আসন ও অন্যান্যদের দখলে যাচ্ছে ৩টি আসন।

একনজরে ২৯৪টি কেন্দ্রের টাইমস নাও-সি ভোটার এক্সিট পোল-

তৃণমূল কংগ্রেস- ১৬৭

সিপিআইএম- ৭৫

কংগ্রেস- ৪৫

বিজেপি- ৪

অন্যান্য- ৩

৪)  অবিশ্বাস্য সাফল্যের পথে তৃণমূল কংগ্রেস। ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া যৌথ- এক্সিট পোল বলছে, রাজ্যের শাসক দল ভারী সংখ্যা নিয়ে ক্ষমতায় আসছে। এই চ্যানেলের সমীক্ষা অনুযায়ী তৃণমূল কংগ্রেস ২৩৩ থেকে ২৫৩টি আসন জিততে চলেছে।

বামফ্রন্ট,কংগ্রেস জোট পেতে চলেছে ৩৮ থেকে ৫১টি আসন। বিজেপি ১টি থেকে ৫টি আসন পেতে পারে। সমীক্ষার ফল বলার পর চমকে যান অ্যাঙ্কর তথা সাংবাদিক রাজদীপ সারদেশাই স্বয়ং। অনুষ্ঠানে উপস্থিত বাম সমর্থকরা এই সমীক্ষাকে পুরোপুরি উড়িয়ে দিয়েছেন।

এক নজরে রাজ্যের ২৯৪টি কেন্দ্রের এক্সিট পোল

তৃণমূল-২৩৩ থেকে ২৫৩
জোট- ৩৮ থেকে ৫১
বিজেপি-১ থেকে ৫
অন্যান্য-২ থেকে ৫

৫) মহা এক্সিট পোল কী বলছে, সেটাও একবার জেনে নিন। এই পোলে সবকটি এক্সিট পোলের হিসেবকে এক জায়গায় করা হয়েছে। তারপর সংখ্যাতত্বের হিসেবে করা হয়েছে তাদের মহা এক্সিট পোল। এর পোশাকি নাম দেওয়া হয়েছে পোল অফ এক্সিট পোল। এক নজরে দেখে নিন মহা এক্সিট পোলের হিসেবও।

টিএমসি - ১৯৬ আসন

বামফ্রন্ট এবং কংগ্রেস জোট - ৯২ আসন

বিজেপি - ৩ আসন

অন্যান্য - ৩ আসন