উঠে যাচ্ছে কলকাতা স্টক এক্সচেঞ্জ; সরছে টি বোর্ড-ডিভিসির অফিস! কেন্দ্রকে চিঠি অমিত মিত্র-র

অতীতে আরও অনেক প্রতিষ্ঠানের সদর দফতরকে কলকাতা থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার উদাহরণ দিয়েছেন অমিত মিত্র

Updated By: Jun 18, 2021, 07:57 PM IST
উঠে যাচ্ছে কলকাতা স্টক এক্সচেঞ্জ; সরছে টি বোর্ড-ডিভিসির অফিস! কেন্দ্রকে চিঠি অমিত মিত্র-র

নিজস্ব প্রতিবেবদন: স্টিল অথরিটি অব ইন্ডিয়ার কাঁচামাল বিভাগের সদর দফতর কলকাতা থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এনিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি লিখেছিলেন অমিত মিত্র। এবার টি বোর্ড, কলকাতা স্টক এক্সচেঞ্জ সরানোর পরিকল্পনার বিরুদ্ধে ফের তাঁকে চিঠি দিলেন রাজ্যের অর্থমন্ত্রী।

আরও পড়ুন-কীভাবে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন? ঘোষণা করল পর্ষদ ও সংসদ

কলকাতা থেকে টি বোর্ড(Tea Board), ডিভিসি(DVC), ন্যাশনাল ইনসিওরেন্সের সদর দফতর সরিয়ে নিয়ে যাওয়া হবে বলে খবর পেয়েছেন অমিত মিত্র। সেই আশঙ্কার কথা জানিয়ে কেন্দ্রকে অনুরোধ করেছেন, কোনও অবস্থাতেই যেন ওইসব সদর দফতর কলকাতা থেকে সরিয়ে নেওয়া না হয়। 

এদিকে, শতাব্দী প্রাচীন কলকাতা স্টক এক্সচেঞ্জ বন্ধ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন অমিত মিত্র(Amit Mitra)। কেন্দ্রকে তাঁর অনুরোধ, ওইসব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সদর দফতর যেন কোনও ভাবেই কলকাতা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় তা নিশ্চিত করুক কেন্দ্র।

আরও পড়ুন-'পুনর্গণনা হোক', নন্দীগ্রামের পর হাইকোর্টে মামলা আরও ৪ কেন্দ্রের তৃণমূল প্রার্থীর  

অতীতে আরও অনেক প্রতিষ্ঠানের সদর দফতরকে কলকাতা থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার উদাহরণ  দিয়েছেন অমিতবাবু। তিনি লিখেছেন, ২০১৭ সালে হিন্দুস্থান স্টিল ওয়ার্কাস কনস্ট্কাশন লিমিটেডের অফিস কলকাতা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়।  কোল ইন্ডিয়া(Coal India) তার সহযোগী অফিস সরিয়ে নিয়েছে। কলকাতায় অবস্থিত তার সেন্ট্রাল অ্যাকাউন্টস হাব সরিয়েছে এসবিআই। ২০২০ সালে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় হেড অফিস কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ফলে আশঙ্কার কারণ থেকেই যাচ্ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.