ফের স্বাস্থ্যসাথী কার্ড ফেরাল বেসরকারি হাসপাতাল, যন্ত্রণা নিয়েই ফিরলেন রোগী

বাবাকে নিয়ে কলকাতা আসেন ছেলে আকাশ খান। সঙ্গে ছিল স্বাস্থসাথী কার্ড। চলতি বছরের জানুয়ারিতেই দুয়ারে সরকার প্রকল্পে সেই কার্ড হাতে পেয়েছেন খান পরিবার। 

Updated By: Feb 19, 2021, 09:11 AM IST
ফের স্বাস্থ্যসাথী কার্ড ফেরাল বেসরকারি হাসপাতাল, যন্ত্রণা নিয়েই ফিরলেন রোগী
ফাইল চিত্র

অয়ন ঘোষাল: হাসপাতালের বিরুদ্ধে। আরামবাগের বাসিন্দা আলাউদ্দিন খান (৫২)। বাইক দুর্ঘটনায় শরীরের দুটি হাড় ভেঙে যায় তাঁর। প্রথমে তাঁকে আরামবাগ মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে পর্যাপ্ত পরিষেবা না থাকায় কলকাতায় রেফার করা হয় আলাউদ্দিন খানকে। 

বাবাকে নিয়ে কলকাতা আসেন ছেলে আকাশ খান। সঙ্গে ছিল স্বাস্থসাথী কার্ড। চলতি বছরের জানুয়ারিতেই দুয়ারে সরকার প্রকল্পে সেই কার্ড হাতে পেয়েছেন খান পরিবার। কলকাতার হাসপাতালে সেই কার্ড দেখানোয় কর্তৃপক্ষ সাফ জানায়, কার্ড পরিষেবা সেখানে নেই। কেন নেই প্রশ্ন করাতেই শুরু হয় বাদানুবাদ।

আরও পড়ুন: শুক্রবার সাঁতরাগাছিতে রাজ্যের সবচেয়ে চওড়া ফুট ওভারব্রিজের উদ্বোধন করবেন রেলমন্ত্রী

হাসপাতাল কার্যত হুমকির সুরে জানায়, আলাউদ্দিনের কার্ড অবৈধ। বাবার শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হতে থাকায়  কথা না বাড়িয়ে তাঁকে নিয়ে গভীর রাতে আরামবাগ ফিরে যেতে বাধ্য হয় রোগীর পরিবার। আরামবাগের একটি নার্সিংহোমে আপাতত ভরতি আলাউদ্দিন। তবে সেখানে পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় এখনও চিকিৎসাই শুরু হয়নি রোগীর। শারীরিক পরিস্থিতি নিয়ে স্বাভাবিকভাবেই চিন্তিত রোগীর পরিবার। 

এর আগেও একাধিক ক্ষেত্রে স্বাস্থ্যসাথী কার্ড ফিরিয়ে দেওয়ার নজির রয়েছে। মুখ্যমন্ত্রী বারংবার সতর্ক করার পরেও কেন পরিষেবা মিলছে না তা নিয়েই এখন উঠছে প্রশ্ন। এর আগেও মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, যে বা যাঁরা এই কার্ড নিতে অস্বীকার করবেন, তাঁদের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হবে। তবে এই হুঁশিয়ারির পরও টনক নড়েনি। রাজ্যে স্বাস্থ্যসাথী কার্ডের বাস্তবায়ন সেই বিশ বাঁও জলেই।