ভোট কার্যত শান্তিপূর্ণ, মানছে সব দল

Updated By: Sep 13, 2014, 07:09 PM IST
ভোট কার্যত শান্তিপূর্ণ, মানছে সব দল

কলকাতা: অন্যান্য ভোটের দিনের মত চেনা ছবিটা উধাও।  নেই বুথ দখল বা বুথ জ্যাম ঘিরে অশান্তির ছবি। শনিবার রাজ্যের দুটি বিধানসভার কেন্দ্রের ভোটপর্বের ছবিটা ছিল এমনই। কারণ,দিনভর কেন্দ্রীয় বাহিনীর  ঘেরাটোপেই হল নির্বাচন। কেন্দ্রীয় বাহিনীর সৌজন্যে বুথ জ্যাম বা ছাপ্পা ভোটের পরিচিত যে দেখা যায়নি মানছেন বিরোধীরাও।

 লোকসভা নির্বাচনের সময় নিরাপত্তার প্রশ্নে নাজেহাল হতে হয়েছিল নির্বাচন কমিশনকে।  ছাপ্পা ভোট, বুথ দখলের অভিযোগ ছিল ভুরি ভুরি। অভিযোগ উঠেছিল কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার নিয়েও।  চারমাস পর বদলে গেল ছবিটা। বিধানসভার উপনির্বাচনে নিরাপত্তার এক্কেবারে ভিন্ন ছবি দেখল রাজ্য। সৌজন্যে কেন্দ্রীয় বাহিনী।

ছকে সামান্য বদল। আর তাতেই বাজিমাত কমিশনের। রাজ্য পুলিসের বদলে এবার বুথ নিয়ন্ত্রণের দায়িত্বে ছিল কেন্দ্রীয় বাহিনী। সামনের রাস্তা থেকে বুথের গেট পুরোটাই ছিল ভিন রাজ্যের পুলিসের দখলে। তাঁদের উপস্থিতি ভরসা যুগিয়েছে সাধারণ ভোটারদের। সদা সর্তক কেন্দ্রীয় বাহিনীর তত্পরতার একই ছবি দিনভর ধরা পড়েছে চৌরঙ্গীতেও। কেন্দ্রীয় বাহিনীর কড়া নজরদারিতে আশ্বস্তি ভোটাররাও।  বহুদিন পর অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সাক্ষী রইল রাজ্য। মানছেন বিরোধীরাও।

শাসক দলও বলছে, ভোট হয়েছে শান্তিপূর্ণ। এতদিন রাজ্যের ভোটে বুথের দায়িত্ব থাকত রাজ্য পুলিসের হাতে। কিন্তু, এবার বুথের দায়িত্বে ছিল কেন্দ্রীয় বাহিনী। ফল, অবাধ ও শান্তিপূর্ণ ভোট। আগামীদিনেও কি  রাজ্যে এই মডেলে নিরাপত্তার ব্যবস্থা করবে নির্বাচন কমিশন।  দুটি কেন্দ্রের শান্তিপূর্ণ উপনির্বাচন জন্ম দিয়ে গেল সেই প্রশ্নের।

 

.