close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সিবিআই-কে বিভ্রান্ত করতে উন্নততর ভিওআইপি ও বাউন্স প্রযুক্তি ব্যবহার করছেন রাজীব!

৩টি নম্বর ব্যবহার করে ভিওআইপি কল করছেন রাজীব। ৯ সেকেন্ড অন্তর অন্তর কল বাউন্স করাচ্ছেন।

SUDESHNA PAUL | Updated: Oct 23, 2019, 12:21 PM IST
সিবিআই-কে বিভ্রান্ত করতে উন্নততর ভিওআইপি ও বাউন্স প্রযুক্তি ব্যবহার করছেন রাজীব!

বিক্রম দাস : সিবিআই-কে 'ধোঁকা' দিতে দুটি উন্নততর প্রযুক্তি ব্যবহার করছেন রাজীব কুমার। সিবিআই যাতে তাঁর খোঁজ না পায় সেজন্য একদিকে ভিওআইপি ও আরেকদিকে কল বাউন্স টেকনোলজি ব্যবহার করছেন প্রাক্তন পুলিস কমিশনার। তদন্তকারীদের মতে, এই দুই অত্যাধনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমেই সিবিআই-কে বার বার বিভ্রান্ত করার চেষ্টা করছেন রাজীব।

সিবিআই সূত্রে জানা যাচ্ছে, রাজীব কুমার ৩টি ফোন ব্যবহার করছেন। কিন্তু কোনওক্ষেত্রেই সিম ব্যবহার করে ফোন করছেন না তিনি। ৩টি নম্বর ব্যবহার করে ভিওআইপি কল করছেন। এখন প্রশ্ন হচ্ছে, কী এই ভিওআইপি? ভিওআইপি (VOIP)-র ফুল ফর্ম হল ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল। অর্থাৎ, রাজীব কুমার ইন্টারনেটের মাধ্যমে ফোন করছেন। এক্ষেত্রে উদাহরণ হিসেবে হোয়াটসঅ্যাপ কলের কথা বলা যায়। ইন্টারনেটের মাধ্যমে কলের ক্ষেত্রে সিমের আইপি অ্যাডড্রেস ট্র্যাক করা যায় না। ফলে রাজীব কুমারের সঠিক অবস্থান কোথায়? তা নিশ্চিত করে জানতে পারছেন না গোয়েন্দারা।

দ্বিতীয়টি হল, বাউন্স প্রযুক্তি। অত্যন্ত শীর্ষ স্তরের প্রযুক্তি এটি। গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে বাউন্স টেকনোলজির জুড়ি মেলা ভার। এই টেকনোলজির মাধ্যমে ৯ সেকেন্ড অন্তর অন্তর লোকেশন 'বাউন্স' করাচ্ছেন তিনি। আরও বিশদে বললে বলা ভালো, ৯ সেকেন্ড অন্তর অন্তর লোকেশন বদলাচ্ছেন রাজীব কুমার। অর্থাৎ এই মুহূর্তে এক জায়গায় রাজীব কুমারের অবস্থান দেখালে, ৯ সেকেন্ড পরই তা বদলে যাচ্ছে। এর ফলে রাজীব কুমারের অবস্থান নিয়ে বিভ্রান্তি তৈরি হচ্ছে। সিবিআই আধিকারিকরা তাঁর খোঁজ পাচ্ছেন না।

আরও পড়ুন, রাজীবের খোঁজে স্ত্রী সঞ্চিতা কুমারকে জিজ্ঞাসাবাদ শুরু করল সিবিআই

রাজীবের খোঁজে এবার তাই তাঁর স্ত্রী সঞ্চিতা কুমারকে জিজ্ঞাসাবাদ করতে শুরু করেছে সিবিআই। আইআরএস অফিসার সঞ্চিতা কুমারকে ডিএসপি পদমর্যাদার এক মহিলা অফিসার জিজ্ঞাসাবাদ করছেন। রাজীব কুমার কোথায় আছেন? তিনি ছুটিতে থাকলে, কোথায় গিয়েছেন? তাঁকে জিজ্ঞাসাবাদ করে এই প্রশ্নেরই সদুত্তর পেতে চাইছেন গোয়েন্দারা। পাশাপাশি, রাজীব কুমারের খোঁজে মরিয়া সিবিআই গোয়েন্দারা কলকাতা ও জেলা মিলিয়ে মোট ৬টি জায়গায় এই মুহূর্তে তল্লাশি চালাচ্ছেন।