WB Assembly Election 2021: ষষ্ঠ দফার শেষে প্রচারে নজিরবিহীন নিষেধাজ্ঞা কমিশনের, শুক্রবার জরুরি বৈঠকে ফুলবেঞ্চ

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণের কবলে পড়লেন প্রায় ১২ হাজার মানুষ।

Reported By: সুতপা সেন | Updated By: Apr 22, 2021, 11:39 PM IST
WB Assembly Election 2021: ষষ্ঠ দফার শেষে প্রচারে নজিরবিহীন নিষেধাজ্ঞা কমিশনের, শুক্রবার জরুরি বৈঠকে ফুলবেঞ্চ

নিজস্ব প্রতিবেদন:  ষষ্ঠ দফার ভোট শেষ। করোনা সতর্কতায় এবার নিষেধাজ্ঞা জারি হল রোড-শো, মিছিল ও সমাবেশে। এমনকী, বাইক বা সাইকেল নিয়ে এলাকা পরিক্রমাও করা যাবে না। যে সমস্ত রোড শো, মিছিলের অনুমোদন দেওয়া ছিল, সেগুলিও বাতিল হয়ে গেল। সন্ধে ৭ টা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়ে গিয়েছে। তবে, শর্ত সাপেক্ষে দুরত্ব বিধি মেনে সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে জন সভা করা যাবে।  হাইকোর্টের ভর্ৎসনার পর নজিরবিহীন পদক্ষেপ করল নির্বাচন কমিশন। সপ্তম ও অষ্টম দফার আগে শুক্রবার জরুরি বৈঠকে বসছে কমিশনের ফুলবেঞ্চ।

এখনও বাকি দু'দফা। যেদিন ষষ্ঠ দফার ভোট মিটল, সেদিন রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ছাড়িয়ে গেল। গত ১৪ ঘণ্টা নতুন করে সংক্রমণের কবলে পড়লেন প্রায় ১২ হাজার মানুষ। মৃত্যু হল ৫৬ জনের। কলকাতায় আক্রান্তের সংখ্যা ২৬৪৬। এদিন নির্বাচন কমিশনে রীতিমতো তুলোধনা করেছে হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, 'কমিশনের চুড়ান্ত ক্ষমতা থাকা সত্ত্বেও কেন তার ব্যবহার করছে না? একটা সার্কুলার দিয়ে জনগনের উপরে সব ছেড়ে দিয়েছে কমিশন। আপনাদের সব আছে, পুলিস থেকে অফিসার তা-ও কোনও কাজ করছেন না। ক্যুইক রেসপন্স টিমকে কেন ব্যবহার করছেন না'? শেষ ২ দফায় একসঙ্গে করার দাবিতে ফের কমিশনে চিঠি দিয়েছে তৃণমূল। এরপরই ভোটের প্রচারে রাশ টানল কমিশন।

আরও পড়ুন: করোনা আক্রান্ত Sashi Panja, অডিও বার্তায় প্রচার চালিয়ে যাওয়ার নির্দেশ কর্মীদের

এবার কি তাহলে নির্বাচনের দফাও কমতে চলেছে? সপ্তম ও অষ্টম দফায় ভোট কি একসঙ্গেই হবে?  আগামীকাল অর্থাৎ শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জরুরি বৈঠক করবেন কমিশনের ফুলবেঞ্চের সদস্যরা। বৈঠকে নেতৃত্ব দেবেন মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। এই বৈঠকে হাজিরা থাকার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যে দুই বিশেষ পর্যবেক্ষককেও।  কোভিড পরিস্থিতিতে কীভাবে ভোট হবে, তা নিয়ে আলোচনা হতে পারে সূত্রের খবর।