নোট বাতিলের প্রভাব ট্রাফিক আইনেও!

রাস্তায় গাড়ি নিয়ে বেড়িয়েছেন। কিন্তু ভুলবশত গাড়ির কাগজপত্র নিয়ে বেরোতে ভুলে গিয়েছেন। কিংবা হেলমেট পরে বেরোননি। কিংবা ট্রাফিক আইন ভেঙেছেন। শাস্তিস্বরূপ অবধারিত আপনার থেকে জরিমানা করা হবে। কিন্তু যেদিন থেকে প্রধানমন্ত্রী মোদী ৫০০ টাকা, ১০০০ টাকার নোট বাতিল করেছেন, সেদিন থেকে সমস্যায় পড়ে গিয়েছেন ট্রাফিক পুলিসরাও। কারণ, এখন কেস দিলেই কথায় কথায় ৫০০, ১০০০ টাকার নোট বের করে দিচ্ছেন চালকরা। আর তাতেই উভয় সঙ্কটে পড়েছেন তাঁরা। একদিকে পুরনো ৫০০, ১০০০ টাকার নোট বাতিল। অন্যদিকে খুচরো দিতে না পারার সমস্যা। তাই এবার জরিমানার নিয়মে খানিকটা বদল নিয়ে আসল কলকাতা পুলিস।

Updated By: Nov 20, 2016, 03:53 PM IST
নোট বাতিলের প্রভাব ট্রাফিক আইনেও!

ওয়েব ডেস্ক: রাস্তায় গাড়ি নিয়ে বেড়িয়েছেন। কিন্তু ভুলবশত গাড়ির কাগজপত্র নিয়ে বেরোতে ভুলে গিয়েছেন। কিংবা হেলমেট পরে বেরোননি। কিংবা ট্রাফিক আইন ভেঙেছেন। শাস্তিস্বরূপ অবধারিত আপনার থেকে জরিমানা করা হবে। কিন্তু যেদিন থেকে প্রধানমন্ত্রী মোদী ৫০০ টাকা, ১০০০ টাকার নোট বাতিল করেছেন, সেদিন থেকে সমস্যায় পড়ে গিয়েছেন ট্রাফিক পুলিসরাও। কারণ, এখন কেস দিলেই কথায় কথায় ৫০০, ১০০০ টাকার নোট বের করে দিচ্ছেন চালকরা। আর তাতেই উভয় সঙ্কটে পড়েছেন তাঁরা। একদিকে পুরনো ৫০০, ১০০০ টাকার নোট বাতিল। অন্যদিকে খুচরো দিতে না পারার সমস্যা। তাই এবার জরিমানার নিয়মে খানিকটা বদল নিয়ে আসল কলকাতা পুলিস।

আরও পড়ুন ১০ টাকার কয়েন না নিলে কী হবে অবশ্যই জানুন

কলকাতা পুলিস সূত্রে জানা গিয়েছে যে, নোট বাতিল সমস্যার জন্যই অনির্দিষ্ট কালের জন্য স্পট ফাইন নিয়মটি স্থগিত রাখা হয়েছে। প্রত্যেক ট্রাফির গার্ডের ওসিদেরকেও এই নির্দেশ পাঠিয়েছেন কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমার।

আরও পড়ুন রেলের যাত্রীদের জন্য এবার দারুন সুবিধা

এই প্রসঙ্গে লালবাজারের এক কর্তা জানিয়েছেন যে, চালকদেরকে নিরাপত্তা সম্পর্কে সচেতন করতে এবং বেনিয়মের শাস্তি দিতেই এই স্পট ফাইন নিয়মটি চালু করা হয়েছিল। স্পট ফাইন ব্যবস্থা আপাতত বন্ধ রাখা হয়েছে। কিন্তু তা বলে শাস্তিস্বরূপ জরিমানা একেবারে উঠে যায়নি। অপরাধের মাত্রা বুঝে চালককে অবশ্যই জরিমানা করা হবে। তেমন হলে অন্য শাস্তির ব্যবস্থা নেবেন পুলিস কর্মীরা।

আরও পড়ুন এই ব্যক্তির মানিব্যাগের ওজন ১৫ কেজি! জাননে কেন?