অঙ্গ প্রতিস্থাপনে বেনিয়ম, বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালের রিপোর্ট তলব

ঘটনার সূত্রপাত গত অগাস্টে। এসএসকেএম হাসপাতালে মৃত্যু হয় শিলিগুড়ির বাসিন্দা মল্লিক মজুমদারের

Updated By: Nov 9, 2018, 04:53 PM IST
অঙ্গ প্রতিস্থাপনে বেনিয়ম, বাইপাসের ধারে বেসরকারি হাসপাতালের রিপোর্ট তলব

সন্দীপ সরকার:  জি ২৪ ঘণ্টার খবরের জের। অঙ্গ প্রতিস্থাপনে বেনিয়মের অভিযোগে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালের  কাছে রিপোর্ট তলব করল রোটো ওরফে রিজিওন্যাল অর্গানাইজেশন অফ ট্রান্সপ্ল্যান্ট অর্গান। ৩ দিনের মধ্যে জবাব চাওয়া হয়েছে। হাসপাতালের তরফে পাঠানো রিপোর্ট সন্তোষজনক না হলে, ওই বেসরকারি হাসপাতালের অর্গান ট্রান্সপ্ল্যান্টের লাইসেন্স বাতিল হতে পারে বলেও সূত্রের খবর।

আরও পড়ুন: মধ্যরাতে প্রেমিকের সঙ্গে পুকুরপাড়ে বসে মদ্যপান, যোগ দেয়  আরও এক যুবক! দ্বাদশ শ্রেণির ছাত্রীকে যে অবস্থায় মিলল

ঘটনার সূত্রপাত গত অগাস্টে। এসএসকেএম হাসপাতালে মৃত্যু হয় শিলিগুড়ির বাসিন্দা মল্লিক মজুমদারের। তাঁর পরিবারের সদস্যরা অঙ্গদানের সিদ্ধান্ত নেন। সেইসময় অ্যাপেলো ভর্তি এক রোগীর শরীরে মল্লিকার লিভার প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়। তার আগে নিয়ম মোতাবেক গ্রহিতা ও দাতার সমস্ত তথ্য ভিত্তিক রিপোর্ট পাঠানো হয় রোটোর কাছে। কিন্তু অভিযোগ, পরে সংশ্লিষ্ট গ্রহিতার পরিবর্তে অ্যাপেলোতেই অন্য এক রোগীর শরীরে লিভার প্রতিস্থাপিত হয়। জি ২৪ ঘণ্টায় সেই খবর সম্প্রচারিত হয়।

আরও পড়ুন: স্কুটির লুকিং গ্লাস পাশের গাড়িতে ঠোকা খাওয়ায়  পিছন থেকে একটা ডাক শোনেন স্কুলশিক্ষিকা, তারপরই প্রকাশ্যে...

সেই সময় ঘটনাকে ঘিরে তোলপাড় হয় রাজ্য। বিষয়টি তদন্ত করে দেখে রোটো। শুক্রবার রোটোর বৈঠক ছিল। বৈঠকে সিদ্ধান্তের পরই বেসরকারি হাসপাতালের কাছে রিপোর্ট তলব করা হয়।

 

.