West Bengal Election 2021: ফলঘোষণার পর Mamata-কে সমর্থন? সম্ভাবনার পথ খোলা রাখলেন Adhir

প্রশ্ন উঠছে, তৃণমূলের সঙ্গে জোট নিয়ে নীতিগত সিদ্ধান্ত কি চূড়ান্ত? 

Updated By: Apr 8, 2021, 12:05 PM IST
West Bengal Election 2021: ফলঘোষণার পর Mamata-কে সমর্থন? সম্ভাবনার পথ খোলা রাখলেন Adhir

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ভোটের ফল ত্রিশঙ্কু হলে কী করবে বাম-বিজেপি-কংগ্রেসের সংযুক্ত মোর্চা? প্রশ্নের মুখে গুগলি দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি। ভোটের পর তৃণমূলের সঙ্গে জোটের রাস্তা খোলা রাখার ইঙ্গিত দিয়ে অধীর চৌধুরীর (Adhir Chowdhury) সাফ কথা, 'রাজনীতি সম্ভাব্যতার শিল্প।'

মমতা বন্দ্যোপাধ্যায়ের চোট নিয়ে অধীরের মন্তব্যে সহমত পোষণ করেনি কংগ্রেসের হাইকম্যান্ড। তখনই একটা ইঙ্গিত মিলেছিল। বুধবার সেই জল্পনা আরও খানিকটা বাড়িয়ে দিলেন অধীর চৌধুরী (Adhir Chowdhury)। ভোটের পর তেমন পরিস্থিতি হলে কি বিজেপিকে রুখতে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরবে কংগ্রেস? এই প্রশ্নের জবাবে সরাসরি 'না' বলেননি প্রদেশ কংগ্রেস সভাপতি। তাঁর কথায়,'আমরা নবান্ন দখলের লক্ষ্যে এগোচ্ছি। মমতা বন্দ্যোপাধ্যায় কোথায় যাবেন, আমরা জানি না। এমনও হতে পারে সংযুক্ত মোর্চা নবান্ন দখল করতে যাচ্ছে মমতা বাঁচার জন্য সঙ্গী হলেন। এটা উড়িয়ে দেওয়া যায় না।' এরপরই অধীরের গুগলি, 'পলিটিক্স ইজ আর্ট অফ পসিবিলিটজ।' অর্থাৎ রাজনীতি সম্ভাব্যতার শিল্প। আর এতে স্পষ্ট, জোটের সম্ভাবনা খারিজ করছেন না প্রদেশ কংগ্রেস সভাপতি। ২০২৪ সালে লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়কে যে সনিয়া-রাহুলের দরকার, তা তো অস্বীকার করার জায়গা নেই।            

একদিকে মোদী, অন্যদিকে মমতা। রাজ্য রাজনীতির যুযুধান দুই শিবিরের বিরুদ্ধেই সমান আক্রমণাত্মক বাম-কংগ্রেস-আইএসএফের জোট। সংযুক্ত মোর্চাই সরকার গড়ছে। এ দিন রোড-শো থেকেও বারবার এই দাবি করেছেন বাম - কংগ্রেস নেতারা। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে, তৃণমূলের সঙ্গে জোট নিয়ে নীতিগত সিদ্ধান্ত কি চূড়ান্ত? সংযুক্ত মোর্চার সব শরিক কি তৃণমূলের সঙ্গে জোটে রাজি? 

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, ভোট পরবর্তী পরিস্থিতিতে বাস্তব সম্ভাবনার কথাই বলেছেন অধীর (Adhir Chowdhury)। ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি হলে সংযুক্ত মোর্চা তৃণমূলকে বেছে নেবে, সেই সম্ভাবনাই প্রবল। মহারাষ্ট্রে তার উদাহরণ রয়েছে। 'সাম্প্রদায়িক শক্তি'কে রোখার ডাক দিয়ে শিবসেনার সঙ্গে জোট করে সরকার চালাচ্ছে এনসিপি-কংগ্রেস। ভোটের তৃতীয় দফার পর সম্ভবত সেই বার্তা দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি। 

আরও পড়ুন- West Bengal Election 2021: ধর্মের ভিত্তিতে ভোটপ্রচার, ৪৮ ঘণ্টার মধ্যে Mamata-র ব্যাখ্যা চাইল কমিশন