Panta Bhat: নিরীহ পান্তাভাতেও রয়েছে Immunity-গুণ! তাক লাগালেন AIIMS-র অধ্যাপক

অপুষ্ট শিশুদের চিকিৎসা করা নিয়ে শর্ট-চেন ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ জটিল কার্বোহাইড্রেট খাবারের খোঁজ চলছিল।

Updated By: Jul 28, 2021, 06:03 PM IST
Panta Bhat: নিরীহ পান্তাভাতেও রয়েছে Immunity-গুণ! তাক লাগালেন AIIMS-র অধ্যাপক

নিজস্ব প্রতিবেদন: আমাদের গাঁ-ঘরের পান্তাতেও যে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা তা কোন সবজান্তাই বা এতদিন ঠিক ঠিক জানতেন! 'পান্তা খুব উপকারী রে'-- এমনটা হয়তো বাড়ির ঠাকুমা-দিদিমাদের কাছের আমাদের অনেকেই শুনে থাকবেন। কিন্তু সেই অর্থে কথাটায় খুব আমল দিয়েছেন কি কেউ? কিন্তু এবার বোধ হয় দিতে হবে। কেননা, এবার স্বয়ং বিজ্ঞানীই প্রমাণ করে ছেড়েছেন পান্তার গুণের কথা। ভুবনেশ্বর এমসের এক অধ্যাপক দাবি করেছেন, পান্তা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

AIIMS Bhubaneswar-র ওই অধ্যাপক Balamurugan Ramadass দীর্ঘদিন ধরে এই বিষয় নিয়ে গবেষণা করছেন বলে জানিয়েছেন। তিনি বলেন,  '২০০২ সাল থেকে মাইক্রোবায়োম নিয়ে গবেষণা করি। অপুষ্ট শিশুদের চিকিৎসা করা নিয়ে সম্প্রতি কাজ শুরু করেছিলাম। শর্ট-চেন ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ জটিল কার্বোহাইড্রেট খাবারের খোঁজ চলছিল। পান্তাভাতের জলের মধ্যে তা প্রচুর পরিমাণে পাওয়া গেল। তার পর ২০১৯ সাল থেকে আমরা সরাসরি পান্তাভাত নিয়েই গবেষণা শুরু করি।'

আরও পড়ুন:  ঘণ্টাতিনেকের টানা বৃষ্টিতেই ডুবল Delhi

short-chain fatty acids অন্ত্র ভাল রাখতে সাহায্য করে। পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এ ছাড়া হাড়ের শক্তিবৃদ্ধি, ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। পুষ্টিগুণের পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও পান্তাভাত সাহায্য করে বলে জানান গবেষক।

পান্তার বিচিত্র নাম-- কোথাও তা নিছক পান্তা ভাত, কোথাও আবারর জিল ভাত, পাঝায়া সাধম বা পাকালা ভাত। মোট কথা, এই কোহল সন্ধান হওয়া (fermented rice gruel) ভাত ও তার জল শরীরের পক্ষে খুবই উপকারী।

All India Institute of Medical Sciences (AIIMS)-য়ে গবেষণারত Professor Balamurugan আমাদের গাঁ-ঘরের অতি সাধারণ পান্তাভাতের বৈজ্ঞানিক গবেষণাপ্রসূত গুণাগুণ প্রচার করে নানা মহলেই সাড়া ফেলে দিয়েছেন। নিশ্চিত আর কোনও নতুন প্রজন্মের ছেলেমেয়ে এখন থেকে আর তাঁদের ঠাকুমা-দিদিমার মুখে পান্তার গুণ শুনে তাঁদের কথাকে 'ব্যাক ডেটেড' বলে সরিয়ে দিতে পারবেন না।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Samosa Price: মাত্র ২.৫০ টাকার জন্য গায়ে পেট্রল ঢেলে আত্মহত্যা যুবকের!