হুইল ছিপে উঠল ১২ কিলোর চিতল মাছ! আজ বাড়িতে কোফতা হলে কেমন হয়!

মাছ ভাগাভাগি নিয়ে একেবারে হই চই কাণ্ড জলপাইগুড়ি রাজবাড়ি পাড়ায়। বাড়িতে চিতল মাছের কোফতা হলে কেমন হয়! জেনে নিন রেসিপি...

Edited By: সুদীপ দে | Updated By: Sep 19, 2020, 04:43 PM IST
হুইল ছিপে উঠল ১২ কিলোর চিতল মাছ! আজ বাড়িতে কোফতা হলে কেমন হয়!

নিজস্ব প্রতিবেদন: হুইল ছিপে ধরা পড়লো ১২ কিলোর চিতল মাছ! পরিবার পরিজন ও প্রতিবেশীদের মধ্যে মাছ ভাগাভাগি। একেবারে হই চই কাণ্ড জলপাইগুড়ি রাজবাড়ি পাড়ায়!

জলপাইগুড়ি ভাটা খানা এলাকার বাসিন্দা বাপ্পা দাস শখের মৎস্য শিকারী। দীর্ঘ বেশ কয়েক বছর ধরেই তিনি নিয়মিত জলপাইগুড়ি রাজবাড়ী দিঘিতে মাছ ধরেন। শনিবার সকালেও মাছ ধরার টানে সাত সকালে এসে ছিপ ফেলেছিলেন দিঘিতে। দিঘিতে ছিপ ফেলার প্রায় ৩০ মিনিট পর টান পড়ল সুতোয়। ছিপে বিঁধল পেল্লায় সাইজের চিতল মাছ। এর পর প্রায় তিন ঘণ্টা ধরে ওই মাছকে জলে খেলানোর পর সেটিকে টেনে পাড়ে তোলেন তিনি।

Chitol

বাপ্পা দাস জানান, এই দিঘিতে কয়েকটি বড় চিতলমাছ আছে বলে শুনেছিলাম। কিন্তু গত চল্লিশ বছরে কাউকে ধরতে দেখিনি। আমার জীবনে সবচেয়ে বড় মাছ আজ পেলাম। এটি ১২ কিলো ওজনের চিতল। এই মাছ বাড়ি নিয়ে গিয়ে কেটে ভাগ করে আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশিদের মধ্যে বিলি করতে চান তিনি।

বাড়িতে চিতল মাছের কোফতা হলে কেমন হয়! জেনে নিন রেসিপি...

চিতল মাছের কোফতা

চিতল মাছের কোফতা:

চিতল মাছ বাঙালি হেঁসেলে বেশ রাজকীয় ব্যপার। আজ রইল চিতল মাছের কোফতার রেসিপি।

চার জনের জন্য চিতল মাছের কোফতা বানাতে লাগবে:

চিতল মাছ-৫০০ গ্রাম(কাঁটা ছাড়া), আদা বাটা-১ চা চামচ, রসুন বাটা-১ চা চামচ, হলুদ গুঁড়ো-সামান্য, লঙ্কাগুঁড়ো-১ চা চামচ, ধনে গুঁড়ো-১ চা চামচ, জিরে গুঁড়ো-১ চা চামচ, কাঁচালঙ্কা চেরা-৪ থেকে ৫টা, ছোট পেঁয়াজ- ১ কাপ কুচনো, ডিম-১টা (হালকা ফেটানো), তেল-৪ টেবিল চামচ, নুন- আন্দাজ মতো।

চিতল মাছের কোফতা বানানোর পদ্ধতি:

মাছ ধুয়ে জল ঝরিয়ে কিমা করে নিন। কোফতা বানানোর সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। কিমা মিশিয়ে নিয়ে হাতের চাপে ১৫-১৬টা বল বানিয়ে নিন। ফ্রাইং প্যানে তেল গরম করে মাঝারি আঁচে ৫ মিনিট কোফতা ভেজে নিন। ভাজা কোফতা আলাদা করে তুলে রাখুন।

এ বারে তেলে পেঁয়াজ দিয়ে ভেজে নিয়ে আদা, রসুন বাটা দিন। এর মধ্যে সব মশলা মিশিয়ে জল দিয়ে ৩ থেকে ৪ মিনিট ভেজে নিন। ঝোলের মধ্যে কোফতা দিয়ে ৫ মিনিট নেড়ে নিয়ে ৩/৪ জল দিয়ে ফোটাতে থাকুন। কাঁচালঙ্কা চেরা ও ছোট পেঁয়াজ দিয়ে হালকা আঁচে রেখে মাখা মাখা হলে নামিয়ে নিন আর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা চিতল মাছের কোফতা।

.