নবমীর রাতে পাতে থাক মুঘলি মটন মস্তানি

আজ দিনভর পঞ্চবেঞ্জনে ভুড়িভোজে পাতে থাকবে নানা মুখরোচক পদ। এই উপলক্ষে আজ বাড়িতে বানিয়ে নিন মুঘলি মটন মস্তানি।

Updated By: Oct 7, 2019, 03:25 PM IST
নবমীর রাতে পাতে থাক মুঘলি মটন মস্তানি

আজ মহানবনী। আজ দিনভর পঞ্চবেঞ্জনে ভুড়িভোজে পাতে থাকবে নানা মুখরোচক পদ। এই উপলক্ষে আজ বাড়িতে বানিয়ে নিন মুঘলি মটন মস্তানি।

পাঁঠার মাংসের মুখোরোচক কোনও পদ সামনে পেলে চিকিত্সকের বারণ ভুলে যান অনেকেই। আর হবে নাই বা কেন! পাঁঠার মাংসের প্রতি বাঙালির একটা বিশেষ দুর্বলতা রয়েছে। এর আগেও আপনাদের জন্য মটনের নানা ধরনের রেসিপি দেওয়া হয়েছে। তবে মটনের যে রেসিপি আজ দেওয়া হল, সেটি একেবারেই ভিন্ন স্বাদের। এই রেসিপিটি যে কোনও ভোজনরসিকদেরই ভাল লাগবে। চলুন আজ শিখে নেওয়া যাক সুস্বাদু মটন মস্তানি বানানোর সহজ কৌশল।

মুঘলি মটন মস্তানি বানাতে লাগবে:—

পাঁঠার মাংস- ১ কিলোগ্রাম, ২০০ গ্রাম টক দই, ৩ চামচ আদা বাটা, ১০০ গ্রাম মিষ্টি দই, ৩ চামচ রসুন বাটা, ৪ চামচ জিরে গুঁড়ো, ২ কাপ পাতলা করে কুচনো ছোট পেঁয়াজ, ৪ চামচ কাজু বাটা, ৫-৬টি বড় এলাচ, ৮-১০টি গোলমরিচ, ৫-৬টি লবঙ্গ, ১টি মাঝারি মাপের দারচিনি, ২টি তেজপাতা, আধা চামচ জায়ফল, সামান্য জয়িত্রী, ১ চামচ সাদা জিরে, আন্দাজ মতো কাঁচালঙ্কা, স্বাদ মতো নুন, পরিমাণ মতো সরষের তেল, ২-৩ চামচ ঘি।

আরও পড়ুন: আড্ডায় বাড়িতেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো ক্রিসপি চিকেন

মুঘলি মটন মস্তানি বানানোর পদ্ধতি:—

প্রথমে প্রেসার কুকারে মাংস, আদা বাটা, রসুন বাটা,কাজু বাটা, জিরে গুঁড়ো, টক দই, নুন, ২ চামচ তেল দিয়ে ভাল করে মেখে সেদ্ধ করে নিন।

এ বার কড়াইয়ে তেল আর ঘি গরম করে সব রকম গরম মশলা মিশিয়ে দিয়ে পেঁয়াজ কুচি ও কাঁচালঙ্কা দিয়ে ভাল করে ভেজে নিন।

এ বার অর্ধেক পেঁয়াজ কুচি ভাজা তুলে রাখুন।

আরও পড়ুন:

এর পর সেদ্ধ পাঁঠার মাংস স্টক সমেত কড়াইয়ে ঢেলে দিন। ফুটতে শুরু করলে মিষ্টি দই দিয়ে ঢেকে দিয়ে কম আঁচে ১৫ মিনিট রান্না করুন।

রান্না প্রায় হয়ে এলে উপর থেকে পেঁয়াজ ও কাঁচা লঙ্কা ভাজা ছড়িয়ে দিয়ে আঁচ থেকে নামিয়ে নিন।

পরিবেশন করুন সুস্বাদু মুঘলি মটন মস্তানি। পোলাও বা পরোটার সঙ্গে মুঘলি মটন মস্তানি খেতে বেশি ভাল লাগবে।

.