দোলের আগে বাড়িতেই বানিয়ে নিন নিরাপদ ভেষজ রং!

ভেষজ রং হিসাবে যেগুলি বাজারে বিক্রি হচ্ছে সেগুলি আদৌ ১০০ শতাংশ ভেষজ উপাদান দিয়েই তৈরি হচ্ছে কি? তাই...

Updated By: Mar 18, 2019, 10:11 AM IST
দোলের আগে বাড়িতেই বানিয়ে নিন নিরাপদ ভেষজ রং!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: লাল, নীল, সবুজেরই মেলা বসেছে, লাল, নীল, সবুজেরই মেলা রে... আর কটা দিন পর পাড়ায় পাড়ায়, অলিতে গলিতে এমনই নানা রঙের মেলা বসবে। কারণ, দোলে রঙের খেলায় গা ভাসাতে দিন গুনছেন সকলেই। দোলে রঙের এই খেলায় কচি-কাঁচাদের উৎসাহ আর আনন্দই সবচেয়ে বেশি। কিন্তু লাল, নীল, সবুজ রঙে ব্যবহৃত ক্ষতিকর রাসায়নিক পদার্থ ছোটদের কোমল ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। তাহলে উপায়! বাজারে এখন ভেষজ রং কিনতে পাওয়া যায়। সাধারণ রঙের তুলনায় এগুলির দাম খানিকটা বেশি। কিন্তু দাম যা-ই হোক না কেন, ভেষজ রং হিসাবে যেগুলি বাজারে বিক্রি হচ্ছে সেগুলি আদৌ ১০০ শতাংশ ভেষজ উপাদান দিয়েই তৈরি হচ্ছে কি? এ প্রশ্নের সদুত্তর পাওয়া মুশকিল! তাই এর বিকল্প হিসাবে বাড়িতেই বানিয়ে নিতে পারেন ভেষজ রং। জেনে নিন কোন রং কী ভাবে বানাবেন...

১) বাদামি: গুঁড়ো রং পেতে চাইলে হেনা ও আমলকি গুঁড়ো মিশিয়ে নিন। এর সঙ্গে কফির গুঁড়োও মিশিয়ে নিতে পারেন। তরল রং পেতে হলে চা, কফি বা খয়ের জলে ভিজিয়ে গুলিয়ে নিন। রং তৈরি হয়ে যাবে।

২) কালো: দোলে কালো রঙে ‘ভূত’ রং খেলতে ভালবাসেন অনেকে। কালো রং বানাতে হলে আমলকি লোহার কড়াইতে ফুটিয়ে সারা রাত রেখে দিন। সকাল হলে জল মিশিয়ে পাতলা করে নিন। এর সঙ্গে কালো আঙুরের রসও মিশিয়ে নিতে পারেন।

৩) লাল: লাল রং বানাতে হলে লাল চন্দন কাজে লাগাতে পারেন। এছাড়া, লাল জবা ফুল শুকিয়ে গুঁড়ো করে মিশিয়ে নিতে পারেন। তরল রং পেতে লাল চন্দন, চুন টোম্যাটো বা বিট রস এক সঙ্গে জলে মিশিয়ে অল্প আঁচে একটু ফুটিয়ে পাতলা করে নিন। রং তৈরি হয়ে যাবে।

৪) কমলা: পলাশ ফুল এই সময়ই ফোটে। কমলা রং বানাতে হলে পলাশ ফুলের পাঁপড়ি শুকিয়ে গুঁড়ো করে নিন। তরল কমলা রং পেতে হলে পলাশ ফুলের পাঁপড়ির সঙ্গে হেনা জলে ফুটিয়ে নিতে পেয়ে যাবেন কমলা রং।

৫) হলুদ: রং বানাতে হলে গুঁড়ো রঙের জন্য ১০০ গ্রাম হলুদের সঙ্গে ১৫০ গ্রাম বেসন মিশিয়ে তৈরি করে নিন হলুদ রং (২৫০ গ্রাম)। তরল হলুদ রং তৈরি করতে হলে শুকনো গাঁদা ফুলের পাঁপড়ি গুঁড়ো করে জলে মিশিয়ে নিন। সঙ্গে একটু হলুদ মিশিয়ে নিন। রং তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন: দোলের রং থেকে চুল, ত্বককে বাঁচাতে কয়েকটি জরুরি পরামর্শ

৬) গোলাপি: ২ কেজি বিট ভাল করে বেটে তার সঙ্গে ১৫-২০টা গোলাপি পেঁয়াজের খোসা এক সঙ্গে মিলিয়ে জলে দিয়ে ফুটিয়ে নিন। দেখবেন সুন্দর গোলাপি রং তৈরি হয়ে গিয়েছে।

৭) সবুজ: হেনা পাউডারের সঙ্গে সাদা পাউডার মিশিয়ে পেয়ে যাবেন সুন্দর সবুজ রং।

৮) নীল: নীল গুলমোহর বা অপরাজিতা ফুলের পাঁপড়ি শুকিয়ে গুঁড়ো করে তার সঙ্গে ব্লু বেরির রস মিশিয়ে এক সঙ্গে কিছু ক্ষণ হালকা আঁচে ফুটিয়ে নিন। দেখবেন সুন্দর নীল রং তৈরি হয়ে গিয়েছে।

.