খাবার দেখলে লোভ সামলাতে পারেন না? জানুন কখন এমন হয়

সামনেই রয়েছে থরে থরে সাজানো চকোলেট পেস্ট্রি। কিংবা লাল কাপড়ে ঢাকা বিরিয়ানির হাঁড়ি। শুনেই জিভে জল এসে গেল, তাই না? সামনে পেলে এখনই খেতে শুরু করে দিতেন নিশ্চয়ই?

Updated By: Mar 18, 2018, 03:18 PM IST
খাবার দেখলে লোভ সামলাতে পারেন না? জানুন কখন এমন হয়

নিজস্ব প্রতিবেদন: সামনেই রয়েছে থরে থরে সাজানো চকোলেট পেস্ট্রি। কিংবা লাল কাপড়ে ঢাকা বিরিয়ানির হাঁড়ি। শুনেই জিভে জল এসে গেল, তাই না? সামনে পেলে এখনই খেতে শুরু করে দিতেন নিশ্চয়ই?

খিদে, তৃষ্ণা, ঘুম এসবই একজন সুস্থ মানুষের শারীরিক লক্ষণ। কিন্তু এমন অনেক সময়ে দেখা যায়, খাবার দেখলেই অনেকে কিছুতেই লোভ সামলাতে পারেন না। জানেন কেন হয় এমন? কিংবা কখন হয়?

আরও পড়ুন : অতিরিক্ত টাচস্ক্রিন স্মার্টফোন ব্যবহার বাচ্চাদের পেনসিল ব্যবহারে প্রভাব ফেলে

১) বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যখন মানুষ অতিরিক্ত মানসিক চাপের মধ্যে থাকে, তখন কোন কাজটা কতটা কত উচিত্‌, তা আমাদের মাথা থেকে একেবারে বেরিয়ে যায় । বহু মানুষকে সেই সময়ে প্রচুর পরিমানে খাবার একসঙ্গে খেয়ে ফেলতে দেখা যায়। মানসিক চাপ কামতে তাই ধ্যান, পর্যাপ্ত পরিমাণে ঘুম খুবই প্রয়োজন।
২) খেতে ভালোবাসেন বহু মানুষ। তাই তাঁদের ক্ষেত্রে খাবার দেখে লোভ সামলাতে না পারার বিষয়টা একেবারেই আলাদা। বহু মানুষ আছেন, যাঁরা টিভি দেখার সময়ে, বই পড়ার সময়ে, এমনকী কোনও কারণ ছাড়া খিদে না পেলেও খেতে ভালোবাসেন। সারাক্ষণ মুখ না চললে তাঁরা নিজেদের অসুস্থ মনে করেন।
৩) এই মুহূর্তে আমাদের সবথেকে বড় চিন্তার বিষয় হল ওজন কমানো। আর এই ওজন কমানোর জন্য বাদ দিতে পছন্দের খাবারগুলোকেও। কিন্তু মন তো মানে না। শরীরের জন্য প্রয়োজন হলেও দাঁতে দাঁত চেপে ত্যাগ করতে হয় পছন্দের খাবার। সেই সময়ে একবার সুযোগ পেলে, বা হাতের নাগালে পছন্দের খাবার পেলে আর ত্যাগ করা সম্ভব হয় না।

আরও পড়ুন : সৌন্দর্য বৃদ্ধিতে কীভাবে কাজ করে গোলাপ জল? জেনে নিন