Best Cuisines in the World: শীর্ষে ইটালি, ২০২২-এর সেরা খাদ্যসম্ভারে বিশ্বে পাঁচে ভারত

বিশ্ব সেরা খাবারের তালিকায় প্রথমেই থাকছে ইটালি, দ্বিতীয় স্থানে গ্রিস, তৃতীয় স্পেন, চতুর্থ জাপান। পাঁচ নম্বরে ভারতের শিকে ছিঁড়েছে। প্রায় ঘাড়ের কাছে ছয় নম্বরে নিঃশ্বাস ফেলছে মেক্সিকো। ঠিক তারপরেই টার্কি।  

Updated By: Dec 26, 2022, 04:14 PM IST
Best Cuisines in the World: শীর্ষে ইটালি, ২০২২-এর সেরা খাদ্যসম্ভারে বিশ্বে পাঁচে ভারত
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের নানাবিধ খাবারের প্রতিযোগিতায় এ বলে আমাকে দেখ তো ও বলে আমাকে দেখ। তবে জানলে অবাক হতে হয় খাবারের এত বিভিন্নতা থাকা সত্ত্বেও ভারত পঞ্চমে। সেরার শিরোপা ছিনিয়ে নিয়ে গিয়েছে ইটালি। ফুড বিশেষজ্ঞরা বলছেন, গরম মশলা, ঘি এবং মালাই ভারতের সর্বাধিক ব্যবহৃত পাওয়া খাবার যা দেশকে স্কোর করতে সাহায্য করেছে। তবে সমালোচনা করে টুইটারেতিরা বলছেন, যতই ফুড পোর্টাল ও বিশেষজ্ঞরা বলুন এগুলো মোটেই খাবার নয়, ভারতীয় খাবার তৈরির উপকরণ। 

আরও পড়ুন, PMKSY: পিএম কিষান যোজনার কিস্তির আগেই খুশি কৃষকরা, ৯০ শতাংশ ভর্তুকি দিচ্ছে সরকার

বিশ্ব সেরা খাবারের তালিকায় প্রথমেই থাকছে ইটালি, দ্বিতীয় স্থানে গ্রিস, তৃতীয় স্পেন, চতুর্থ জাপান। পাঁচ নম্বরে ভারতের শিকে ছিঁড়েছে। প্রায় ঘাড়ের কাছে ছয় নম্বরে নিঃশ্বাস ফেলছে মেক্সিকো। ঠিক তারপরেই টার্কি। বিশ্ব সেরা খাবারের তালিকায় প্রথমেই থাকছে ইটালি, দ্বিতীয় স্থানে গ্রিস, তৃতীয় স্পেন, চতুর্থ জাপান। পাঁচ নম্বরে ভারতের শিঁকে ছিঁড়েছে। প্রায় ঘাড়ের কাছে ছয় নম্বরে নিঃশ্বাস ফেলছে মেক্সিকো। ঠিক তারপরেই টার্কি।  

তবে তালিকায় পাঁচে থাকলেও নিজের দেশের খাবারকে সেরা প্রমাণ করতে লড়াই করে গিয়েছেন টুইটারে ভারতীয় ইউজাররা। তাদের বক্তব্য, ভারতীয় খাবার এক নম্বরে হাওয়া উচিত। অন্য একটি টুইটে বলা হয়েছে, ভারতীয় খাবার বৈচিত্র্য, উপকরণ এবং স্বাদে অতুলনীয়। "এমনকি যদি পর্যালোচকরা ভারতীয় খাবারে অভ্যস্ত না হন তবে এটি কেবল ইটালির পর ২ নম্বরে থাকতে পারে। স্পেন অনেক পিছনে থাকা উচিত এবং থাইল্যান্ড শীর্ষ ৫ না হলেও শীর্ষ ১০-এ থাকা উচিত।"

আরও এক টুইটার ইউজার অবশ্য রেটিং নিয়ে একমত না হলেও তিনি খুশি যে ভারতকে সেই তালিকায় রাখা হয়েছে। তিনি এটাকে রিয়ালিস্টিক র‍্যাঙ্ক লিস্ট বলেছেন। তাঁর মতে, র‍্যাঙ্কিং হওয়া উটিত ভারতীয়, জাপানি, ফরাসি, ইতালীয় এবং ব্রাজিলীয় খাবার হিসাবে। তবে সবাই সমান ভাবে ভাবেন না। 

আরও পড়ুন, Vastu tips: টাকা পয়সা নিয়ে সমস্যা বাড়ছে? ঘরের সামনে এই ভুলগুলি করা নেই তো?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.