কোথায় গেলেন মহান সেইসব ডাক্তার বাবুরা?

Updated By: Jul 1, 2015, 11:30 PM IST
কোথায় গেলেন মহান সেইসব ডাক্তার বাবুরা?

অগ্নিশ্বর
সত্যি, কোথায় গেল বলুন তো এইসব মহান ডাক্তার বাবুরা?  রাত বিরেতে খুকখুকে কাশি, বুকে ব্যাথা, গভীর রাতে পাড়ার ডাক্তার বাবুর বাড়িতে হাজির পাড়ার ছেলেরা। ডাক্তার বাবুও সময়ের তোয়াক্কা না করে স্টেথো আর ব্যাগ ঝুলিয়ে চললেন রোগীর বাড়ি। সারা রাতের চিকিতসায় সুস্থ হল রোগী।

ডাক্তার বাবুর ফিজ দেওয়ার সামর্থ্য নেই গরীব  অসহায়রোগীর পরিবারের। তবুও কোনওমতে ডাক্তারবাবুকে ফিজ বাড়িয়েছেন। কড়া ধমক ডাক্তার বাবুর। ফিজতো নিলেনই না, উপরন্তু রোগীর পরিবারকে তুলে দিলেন বেশকিছু ওষুধপত্তর। সঙ্গে রোগীর পথ্যের টাকা। শুনতে অবাক মনে হলেও, এইসব ডাক্তার বাবুরা ছিলেন আমাদেরই এই শহরে, গ্রামে গঞ্জে। ডাক্তারিকে শুধু পেশা নয়, সমাজসেবার এক মহান ব্রত মনে করেই জীবন উত্‍সর্গ করেছেন।

সত্যজিত রায়ের সিনেমা গণশত্রুতে আমরা দেখেছি শুধু চিকিতসা নয়, জীবনের ঝুঁকি নিয়ে কুসংস্কারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা এক সাহসী চিকিতসককে।

হালের সিনেমা অলীক সুখে সামনে এসেছে এক প্রতিষ্ঠিত চিকিতসকের বিবেকের দংশন। নিজের মেয়ের অসুস্থতায় সে বুঝতে পারে জীবন কতটা মূল্যবান।

জীবন-আর মৃত্যুর মাঝখানের লড়াইয়ে আমাদের কাছে তাই ডাক্তারই ভগবান। তিনিই আমাদের শেষ আশ্রয়। ভোগসর্বস্ব অর্থনীতির এই পাল্টে যাওয়া সময়ে ডাক্তারবাবুদের সেই মহান আদর্শ কি আজ হারিয়ে যাচেছ ? অর্থ উপার্জনের দৌড়ে হারিয়ে যাচ্ছে মানবিকতা, বিপন্ন মূল্যবোধ? অস্থির এই সময়ে এই প্রশ্নই খুব জরুরি হয়ে উঠছে আর্ত,পীড়িত মানুষের। 

.