Year Ender 2022: কাঁচা বাদাম থেকে এলনের ট্যুইটার মালিকানা, ফিরে দেখা ২০২২-এ নেটদুনিয়ার চর্চিত তালিকা

সব ভালোর মাঝে এও সত্যি ২০২২ -ই বেশকিছু এমন ঘটনা ঘটেছে যা নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। বেশকিছু ঘটনা নাড়িয়ে দিয়েছে সকলকে। ২০২৩-এর শুরুর আগে সেরকমই কিছু চর্চিত ঘটনার ফ্ল্যাশব্যাক। 

Updated By: Dec 28, 2022, 12:59 PM IST
Year Ender 2022: কাঁচা বাদাম থেকে এলনের ট্যুইটার মালিকানা, ফিরে দেখা ২০২২-এ নেটদুনিয়ার চর্চিত তালিকা
নিজস্ব চিত্র।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর এক সপ্তাহও নেই। আলবিদা বলতে হবে এ বছরকে। দু-বছরের করোনা ঢেউ সামলে সবে এই বছর তুলনামূলক ভালো কাটিয়েছে জনগণ। সব ভালোর মাঝে এও সত্যি ২০২২ -ই বেশকিছু এমন ঘটনা ঘটেছে যা নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। বেশকিছু ঘটনা নাড়িয়ে দিয়েছে সকলকে। ২০২৩-এর শুরুর আগে সেরকমই কিছু চর্চিত ঘটনার ফ্ল্যাশব্যাক। 

আরও পড়ুন, Aadhaar Card Update: জানেন, আপনার যে আধার কার্ডটি এখন রয়েছে, অচিরেই সেটি বাতিল হয়ে যাবে?

কাঁচা বাদাম 

ভারতের যে কোনও প্রান্ত তো বটেই সূদূর আমেরিকা, রাশিয়া- যে যে দেশ একঝলকে মনে পড়ে সেখানেই জনপ্রিয় ভুবন বাদ্যকার। গানটি এই চিনাবাদাম বিক্রেতারই মস্তিষ্কপ্রসূত।রাস্তার রাস্তায় চিনাবাদাম বিক্রি করত এই গান গেয়ে। ২০২২ সালের শুরুতে এই গানই তাকে ভাইরাল করে দেয়। রাতারাতি খ্যাতির পর কাঁচা বাদাম ইনস্টাগ্রামের রিলে জোয়ার আনে। তারপর পশ্চিমবঙ্গ পুলিস তাকে সংবর্ধনা দেয়। নানা ভার্সন বেরোয় এই গানে। বাদ্যকারের এই গান স্টুডিয়ো রেকর্ডও হয়। যা মাত্র দুই দিনে ১.৪ লক্ষ বার দেখা হয়েছে।

পাকিস্তানি 'মেরে দিল ইয়ে পুকারে' গার্ল আয়েশা 

পাকিস্তানের ১৮ বছরের মেয়ে আয়েশার বিয়ের অনুষ্ঠানের একটি ভিডিও ভাইরাল হওয়ার পর রাতারাতি জনপ্রিয় হয়ে যায়। এই ভিডিওর বিশেষত্ব কী? এই ভিডিওতে লতা মঙ্গেশকরের 'মেরে দিল ইয়ে পুকারে'-র তালে নাচছেন আয়েশা। তারপরেই ভাইরাল তিনি। মাধুরী দীক্ষিত থেকে ক্যাটরিনা কইফ বলিউডের তাবড় সেলিব্রিটিরা এই গানে নেচে রিল বানিয়েছেন। 

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by AYESHA (@oyee_ayesha)

ট্যুইটারের দায়িত্বে এলন মাস্ক 

মাইক্রো ব্লগিং সাইট ট্যুইটারে মালিকানা হস্তান্তর হয় এ বছরই। নতুন মালিক হন এলন মাস্ক। লন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর থেকেই মাইক্রো ব্লগিং সাইটে হেডকোয়ার্টারে একের পর এক চমক। কর্মচারীদের পদত্যাগ থেকে শুরু করে তাদেরকে ছাঁটাই করা পর্যন্ত প্রায় অচলাবস্থা চলছে প্রতিষ্ঠানটিতে। ট্যুইটে পোস্টের বিষয়বস্তু নিয়ে বিধিনিষেধ কী না করেছেন। এমনকি ব্লু টিকের জন্যও মূল্য ধার্য করেছেন। 

অ্যামাজন ১০ হাজার কর্মী ছাঁটাই 

বিশ্বজুড়ে নানা টেক সংস্থা কর্মী ছাঁটাই করেছে ব্যাপকহারে। সেই তালিকায় রয়েছে অ্যামাজনও। ই-কমার্স সংস্থাটি ভারতে কয়েকশো কর্মী ছাঁটাই করবে বলে জানা গিয়েছিল। ২০২৩ সালেও যে অ্যামাজন সংস্থা কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া অব্যাহত রাখবে সেকথা আগেই জানিয়েছে কোম্পানি। অ্যামাজনের সিইও অ্যান্ডি জেসি জানিয়েছেন তাদের কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া ২০২৩ সাল অর্থাৎ আগামী বছরেও চালু থাকবে। আরও কর্মী ছাঁটাই করবে অ্যামাজন। বিশ্বজুড়ে কর্মী ছাঁটাইয়ের এই প্রক্রিয়া সম্প্রতি শুরু হয়েছিল ট্যুইটারের হাত ধরে। মেটাও রয়েছে এই তালিকায়। 

আফ্রিকান ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটার কিলি পল 

 কিলি পল একের পর এক বলিউডি গানে রিল বানিয়ে গোটা দুনিয়ায় দারুণ হিট। ভিডিওতে,কিলি পলের সঙ্গে তার বোন নিমা পলকেও  দেখা যায়। ১ লক্ষ ৮৪ হাজার ফলোয়ার রয়েছে তাঁদের। প্রথমে কিলি নজরে এসেছিলেন ‘শেরশাহ’ ছবির রাতা লম্বিয়াঁ গানটির ভিডিয়ো বানিয়ে। তারপর একাধিক ভিডিয়ো ভাইরাল হয়েছে এই আফ্রিকান পরিবারের। কিন্তু ভাষা তো জানেন না। ভালোভাবে লিপ সিঙ্ক করলে কেমন হয়? কিলি জানান, কোনও বলিউড গান পছন্দ হলে প্রথমে তিনি ইউটিউবে গিয়ে তাঁর ভিডিও দেখেন। গুগলে গানের কথা খুঁজে বের করেন। তার উচ্চারণ কেমন হতে পারে। সেটি শোনেন। তাঁর ইংরাজি মানেও দেখেন যাতে গানের অর্থ বুঝতে পারেন। তারপর ভিডিও দেখে লিপ সিঙ্ক অনুশীলন করেন। 

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Kili Paul (@kili_paul)

আরও পড়ুন,Nostradamus' Predictions: ২০২৩ সালে নরখাদক হয়ে উঠবে মানুষ, ঘটবে তৃতীয় বিশ্বযুদ্ধ! চমকে দিচ্ছে নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.