Crorepati Chief Ministers: দেশের গরিবতম মুখ্যমন্ত্রী মমতা, টাকার পাহাড়ে জগন!

সবচেয়ে কম ঘোষিত সম্পদ যে তিনজন মুখ্যমন্ত্রীর রয়েছে তাঁদেরা মধ্যে আছেন পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়। সম্পদের দিক থেকে শীর্ষ তিন মুখ্যমন্ত্রীর মধ্যে প্রথম হলেন অন্ধ্রপ্রদেশের জগন মোহন রেড্ডি। ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ১৩ জন অর্থাৎ ৪৩ শতাংশ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে। 

Updated By: Apr 12, 2023, 07:32 PM IST
Crorepati Chief Ministers: দেশের গরিবতম মুখ্যমন্ত্রী মমতা, টাকার পাহাড়ে জগন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) এর বিশ্লেষণ করা সমীক্ষা অনুসারে, দেশের বর্তমান ৩০জন মুখ্যমন্ত্রীর মধ্যে ২৯ জনই কোটিপতি। পাশাপাশি এও জানা গিয়েছে যে এই ৩০ জনের মধ্যে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির মোট ৫১০ কোটি টাকার সম্পদ রয়েছে।

অন্যদিকে যে একজন মুখ্যমন্ত্রী ভারতে কোটিপতি নন তিনি হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মোট সম্পদ প্রায় ১৫ লক্ষ টাকা। এডিআর এই খবর জানিয়েছে।

এডিআর এবং ইলেকশন ওয়াচ (নতুন) বলেছে যে তারা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৩০জন বর্তমান মুখ্যমন্ত্রীর স্বঘষিত নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে।

২৮টি রাজ্যের মুখ্যমন্ত্রী এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চল অর্থাৎ দিল্লি এবং পুদুচেরিতে বর্তমানে নির্বাচিত মুখ্যমন্ত্রী রয়েছে। জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে বর্তমানে কোনও মুখ্যমন্ত্রী নেই।

বিশ্লেষণ করা ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ২৯ জন অর্থাৎ ৯৭ শতাংশই কোটিপতি। বিশ্লেষণ থেকে আরও জানা গিয়েছে যে প্রতিটি মুখ্যমন্ত্রীর গড় সম্পদ ৩৩.৯৬ কোটি টাকা। ADR এই কথা জানিয়েছে।

ADR-এর রিপোর্ট অনুযায়ী, ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ১৩ জন অর্থাৎ ৪৩ শতাংশ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে খুন, খুনের চেষ্টা, অপহরণ এবং অপরাধমূলক ভয় দেখানোর মতো অপরাধ রয়েছে।

আরও পড়ুন: Rajasthan Congress: তুঙ্গে পাইলট-গেহলোত দ্বন্দ্ব! ভরাডুবি আটকাতে দলের অন্দরে 'সার্জারি'র সম্ভাবনা

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গুরুতর ফৌজদারি মামলাগুলি হল অ-জামিনযোগ্য অপরাধ যার ক্ষেত্রে পাঁচ বছরের বেশি কারাদণ্ডের বিধান রয়েছে।

সম্পদের দিক থেকে শীর্ষ তিন মুখ্যমন্ত্রী হলেন অন্ধ্রপ্রদেশের জগন মোহন রেড্ডি। তাঁর সম্পদের পরিমাণ ৫১০ কোটি টাকারও বেশি। তার পরেই রয়েছেন অরুণাচল প্রদেশের পেমা খান্ডু। তাঁর সম্পদ ১৬৩ কোটি টাকার বেশি। তিন নম্বরে রয়েছেন ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তাঁর সম্পদের পরিমাণ ৬৩ কোটি টাকার বেশি।

আরও পড়ুন: Murder: বাড়ির সামনে পোষ্যের মলত্যাগে আপত্তি? বৃদ্ধাকে পিটিয়ে মারল প্রতিবেশী...

সবচেয়ে কম ঘোষিত সম্পদ যে তিনজন মুখ্যমন্ত্রীর রয়েছে তাঁরা হলেন, পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সম্পদের পরিমাণ ১৫ লাখ টাকার বেশি। এছাড়া রয়েছেন কেরালার পিনারাই বিজয়ন। তাঁর সম্পদের পরিমাণ ১ কোটি টাকার বেশি এবং হরিয়ানার মনোহর লাল যার সম্পদের পরিমাণ ১ কোটি টাকার বেশি। ADR এই খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং দিল্লির অরবিন্দ কেজরিওয়াল দুজনেরই সম্পদের পরিমাণ ৩ কোটি টাকারও বেশি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

 

.