COVID third wave আবহাওয়ার পূর্বাভাস নয়, তা অবশ্যম্ভাবী! সতর্ক করল কেন্দ্র

মঙ্গলবার সাফ জানান হয়েছে যে করোনার তৃতীয় ঢেউ কোনও আবহাওয়া পূর্বাভাস নয় যে সংশয় থাকবে। 

Updated By: Jul 14, 2021, 07:12 AM IST
COVID third wave আবহাওয়ার পূর্বাভাস নয়, তা অবশ্যম্ভাবী! সতর্ক করল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: দেশের সর্বত্র যে ছবি দেখা যাচ্ছে, সেখানে সকলে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন COVID সামাজিক দূরত্ব বিধি শিকেয় তুলে। মাস্কহীন সেই দৃশ্য চিন্তা বৃদ্ধি করেছে। আর এই প্রেক্ষাপটে ফের একবার দেশের মানুষকে সতর্ক করল কেন্দ্র। 

মঙ্গলবার সাফ জানান হয়েছে যে করোনার তৃতীয় ঢেউ (third wave ) কোনও আবহাওয়া পূর্বাভাস নয় যে সংশয় থাকবে। এই ঢেউ অবশ্যম্ভাবী। বিশ্বের নানা দেশে ইতিমধ্যেই এই তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। ভারত যা পারে তা হল এই ঢেউ যাতে ভয়াল হতে না পারে তার জন্য সচেতন হয়ে ওঠা। 

নীতি আয়োগ সদস্য ডক্টর ভিকে পল বলেন, বিশ্ব এই মুহুর্তে  করোনার তৃতীয় ঢেউয়ের প্রাবল্য দেখছে। ভারতে যাতে এই ঢেউয়ের তীব্রতা কম হয়, সে জন্য আমাদের  আগে থেকেই সতর্ক ও সচেতন থাকতে হবে৷ তিনি এও বলেন যে দেশের মানুষ এই পূর্বাভাসকে আবহাওয়ার পূর্বাভাসের মত নিয়েছেন, যা সঠিক নয়। 

আরও পড়ুন, রাহুল গান্ধীর বাড়িতে প্রশান্ত কিশোর! লক্ষ্য কোন দিকে, জল্পনা রাজনৈতিক মহলে

চিকিৎসকের কথায়, এটি প্রকৃতির থেকেও ভয়াবহ। যত নিয়ম ভঙ্গ হবে এই ভাইরাসের চরিত্র বদল হবে এবং নানা রূপে দাপট বৃদ্ধি পাবে। তাই সচেতন না হলে আগামী দিনে এই 'ঢেউ' এর সংখ্যা বৃদ্ধি পাবে। 

প্রসঙ্গত, দেশের পার্বত্য অঞ্চল, মন্দির, এবং বেশ কিছু পর্যটন কেন্দ্রে ভিড় করেছেন পর্যটকেরা। সামাজিক দূরত্ব সরিয়ে মাস্ক না পরে দেদার চলছে ভ্রমণ ও আমোদ। যে ছবি প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে কেন্দ্র। জুলাইয়ের শেষ কিংবা অগাস্টের শুরুতেই কোভিডের তৃতীয় ঢেউ হানার ইঙ্গিত রয়েছে৷ তার আগেই এমন 'অসচেতন' দৃশ্য মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে কেন্দ্রের৷

.