বিল পাসের পর উচ্ছ্বাস পাকিস্তানি হিন্দু বধূর, শিশুকন্যার নাম দিলেন নাগরিকতা

 বিল পাসের পর উচ্ছ্বসিত উদ্বাস্তু গৃহবধূ।

Updated By: Dec 12, 2019, 12:00 AM IST
বিল পাসের পর উচ্ছ্বাস পাকিস্তানি হিন্দু বধূর, শিশুকন্যার নাম দিলেন নাগরিকতা

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তান থেকে প্রাণ হাতে চলে এসেছিলেন ভারতে। পরিচয়, উদ্বাস্তু। মোদী সরকারের নাগরিকত্ব বিলের দিকে তাকিয়ে ছিলেন ইমরানের দেশে নির্যাতিত গৃহবধূ। বুধবার এল সেই প্রতীক্ষিত মুহূর্ত। রাজ্যসভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। এরপরই নিজের ২ দিনের নাম দিলেন 'নাগরিকতা'।     

পাকিস্তানে সংখ্যালঘুদের অবস্থা নিয়ে আশঙ্কাপ্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থাগুলিও। রাজ্যসভাতে এদিন পাকিস্তানে সংখ্যালঘুদের নির্যাতনের খতিয়ান দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  সেই পাকিস্তান থেকে প্রাণ বাঁচাতে ভারতে এসেছিলেন হিন্দু গৃহবধূ। সপরিবারে থাকছেন দিল্লির মঞ্জু কা টিলায়। সদ্য মা হয়েছেন ওই হিন্দু রমণী। বুধবার  রাজ্যসভায় বিলের ভবিষ্যত নিয়ে ভুগছিলেন উত্কণ্ঠায়। কিন্তু বিল পাসের পর উচ্ছ্বসিত বধূ। নিজের ২ দিনে শিশুকন্যার নাম দিলেন নাগরিকতা। ওই গৃহবধূ বলেন, ''মনেপ্রাণে চেয়েছিলাম নাগরিকত্ব সংশোধনী বিল পাস হোক। আজ সংসদে বিল পাস হল।''

 

বলে রাখি, এদিন রাজ্যসভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। বিলটি সিলেক্ট পাঠানোর দাবি তুলেছিল বিরোধীরা। কিন্তু ভোটাভুটিতে খারিজ হয়ে যায় তা। এরপর ১৪টি সংশোধনী প্রস্তাবও প্রত্যাখ্যাত হয় ভোটাভুটিতে। তখনই নিশ্চিত হয়ে গিয়েছিল বিলটির ভাগ্য। প্রায় ৮ ঘণ্টা বিতর্কের পর পাস হয় বিলটি। ভোটাভুটির সময় ২৪০ জন সাংসদের মধ্যে রাজ্যসভার অধিবেশনকক্ষে উপস্থিত ছিলেন ২৩০ জন। তার জেরে ম্যাজির ফিগার নেমে দাঁড়ায় ১১৬। বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ।

ভোটাভুটি শুরুর আগেই সভাকক্ষ ছেড়ে বেরিয়ে যান শিবসেনার ৩ সাংসদ। ছিলেন না বহুজন সমাজ পার্টি এবং এনসিপির ৪ সাংসদও। তবে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস।

আরও পড়ুন- কোটি কোটি বঞ্চিত ও নির্যাতিতদের স্বপ্নপূরণ, প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ: শাহ

.