এবার সাধারণ লাইসেন্স থাকলেই চালানো যাবে বাণিজ্যিক গাড়ি, নির্দেশিকা কেন্দ্রের

দরকার হবে না বাণিজ্যিক ড্রাইভিং (কমার্শিয়াল) লাইসেন্সের। এবার থেকে সাধারণ লাইসেন্স থাকলেই চালানো যাবে বাণিজ্যিক গাড়ি। সম্প্রতি এই মর্মে নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। 

Updated By: Apr 22, 2018, 01:22 PM IST
এবার সাধারণ লাইসেন্স থাকলেই চালানো যাবে বাণিজ্যিক গাড়ি, নির্দেশিকা কেন্দ্রের

ওয়েব ডেস্ক: দরকার হবে না বাণিজ্যিক ড্রাইভিং (কমার্শিয়াল) লাইসেন্সের। এবার থেকে সাধারণ লাইসেন্স থাকলেই চালানো যাবে বাণিজ্যিক গাড়ি। সম্প্রতি এই মর্মে নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। 

কেন্দ্রের তরফে সোমবার প্রকাশিত ওই নির্দেশিকায় জানানো হয়েছে, এবার থেকে সাধারণ ড্রাইভিং লাইসেন্স থাকলেই চালানো যাবে ট্যাক্সি, অটো রিকস বা ই-রিকসর মতো ছোট বাণিজ্যিক গাড়ি। তবে বড় বাণিজ্যিক গাড়ি, যেমন - বাস বা ট্রাক চালাতে গেলে আগের মতোই দরকার হবে বাণিজ্যিক লাইসেন্সের। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২০১৭ সালের সুপ্রিম কোর্টের একটি নির্দেশিকাকে লাগু করেছে তারা। এর ফলে দেশে কর্মসংস্থানের সুযোগ বাড়বে বলে দাবি তাঁদের। 

কেন্দ্রীয় সড়ক পরিবহণ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, এতদিন বাণিজ্যিক লাইসেন্স পেতে গেলে অন্তত ১ বছরের পুরনো সাধারণ লাইসেন্স থাকতে হত চালককে। নতুন নিয়মে সাধারণ লাইসেন্স হাতে পেয়েই বাণিজ্যিক গাড়ি চালনো যাবে। তাছাড়া বাণিজ্যিক লাইসেন্স জারি করতে বিভিন্ন জায়গায় যে ব্যাপক দুর্নীতি হয়, তাও বন্ধ হবে নতুন বিধিতে। 

শিশুধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডের অধ্যাদেশে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

তবে বিশেষজ্ঞদের ধারণা, নতুন বিধিতে রাস্তায় যানজট আরও বাড়বে। নতুন চালকরা রাস্তায় গাড়ি নিয়ে নামায় বাড়বে গাড়ির সংখ্যা। তবে তা মানতে নারাজ কেন্দ্র। তাদের পালটা দাবি, একটি ট্যাক্সি রাস্তায় নামলে তা ৬টি ব্যক্তিগত গাড়ির সমান কাজ করে। ফলে রাস্তায় আসলে গাড়ির সংখ্যা কমবে। 

.